অপরুপ সৌন্দর্য্যের দেশ বাংলাদেশ ( ছবি ব্লগ )- ১


প্রথম পর্বে থাকছে রাতারগুল বন নিয়ে 

রাতারগুল পানিবন বা Ratargul Swamp Forest বাংলাদেশের একমাত্র ্পানিবন বা সোয়াম্প ফরেস্ট এবং বন্যপ্রাণী অভয়ারণ্য। বনের আয়তন ৩,৩২৫.৬১ একর, আর এর মধ্যে ৫০৪ একর বনকে ১৯৭৩ সালে বন্যপ্রাণী অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়। সিলেট জেলার গোয়াইনঘাটের ফতেহপুর ইউনিয়নে, গুয়াইন নদীর দক্ষিণে এই বনের অবস্থান। বনের দক্ষিণ দিকে আবার রয়েছে দুটি হাওর: শিমুল বিল হাওর ও নেওয়া বিল হাওর। সিলেট শহর থেকে এর দূরত্ব ২৬ কিলোমিটার। বিশাল এ বনে রয়েছে জারুল (Giant Crape-myrtle), করচ, কদম (Neolamarckia cadamba), বরুণ, পিটালি, হিজল (Barringtonia acutangula), অর্জুন, জালি বেত ও মুর্তা বেতসহ পানিসহিষ্ণু প্রায় ২৫ প্রজাতির উদ্ভিদ। পাখির মধ্যে রয়েছে সাদা বক (Haron), কানা বক (Paddybird), মাছরাঙা (kingfisher), টিয়া (Parrot), বুলবুলি (Red-vented Bulbul), পানকৌড়ি (Cormorant), ঢুপি (Spotted Dove), ঘুঘু (Dove), চিল (Kite), শঙ্খ চিল (Brahminy Kite) , বাজ (Mountain Hawk-Eagle), শকুন (Vulture), বালিহাঁস (Cotton Pygmy Goose) প্রভৃতি। সাপের মধ্যে রয়েছে অজগর (python), গোসাপ (Monitor Lizard), গোখরা (Cobra), শঙ্খচূড় (King Cobra), কেউটে (Monocled Cobra), জলধুড়াসহ বিষাক্ত অনেক প্রজাতি। বর্ষায় বনের ভেতর পানি ঢুকলে এসব সাপ গাছের ওপর ওঠে। বনেও দাবিয়ে বেড়ায় মেছোবাঘ (Fishing Cat), কাঠবিড়ালি (Squirrel), বানর (Monkey), ভোঁদড় (Otter), শিয়াল (Jackal) সহ নানা প্রজাতির বণ্যপ্রাণী। টেংরা , খলিশা, রিঠা, পাবদা, মায়া , আইড়, কালবাউস, রুইসহ আরও অনেক জাতের মাছ পাওয়া যায় এখানে।

 

Views All Time
1
Views Today
6
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৮টি মন্তব্য

  1. আমি একবার গিয়েছিলাম। সত্যই অসাধারণ। সিলেটের যাফলং এর চেয়েও সুন্দর।

  2. মহানন্দামহানন্দা says:

    আসলে আমাদের বাংলাদেশটাকে খোদা তায়ালা অপরূপ সাজে সাজিয়েছেন। কারণ এখানে হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার আগমন ঘটবে এটা পূর্ব থেকে নির্ধারিত। আর হযরত মুজাদ্দিদে আযম আলাইহিস সালাম উনার আগমন স্থল তো সে-ই রকমই হবে!!!!

  3. খুব সুন্দর লাগলো। এখানে কিভাবে যেতে পারব তার বিবরণ দিলে ভাল হত ।

    • ঢাকা থেকে প্রথমে যেতে হবে সিলেট শহরে। সড়ক, রেল ও আকাশ পথে ঢাকা থেকে সরাসরি সিলেট আসতে পারেন। চট্টগ্রাম থেকেও সিলেটে আসা যায়। ঢাকা থেকে গ্রিন লাইন পরিবহন, সোহাগ পরিবহন, সৌদিয়া পরিবহনের এসি বাস যায় সিলেটে। ভাড়া ৮০০-১০০০ টাকা। এ ছাড়া ঢাকার ফকিরাপুল, কমলাপুর, সায়দাবাদ প্রভৃতি জায়গা থেকে শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, সৌদিয়া, মামুন পরিবহন, সিলকম পরিবহন ইত্যাদি সংস্থার নন-এসি বাসও সিলেটে যায়। ভাড়া ৩০০-৫০০ টাকা।

      ঢাকার কমলাপুর থেকে মঙ্গলবার ছাড়া সপ্তাহের প্রতিদিন সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে যায় আন্তঃনগর ট্রেন পারাবত এক্সপ্রেস, সপ্তাহের প্রতিদিন দুপুর ২টায় প্রতিদিন ছাড়ে জয়ন্তিকা এক্সপ্রেস এবং বুধবার ছাড়া সপ্তাহের প্রতিদিন রাত ৯টা ৫০ মিনিটে ছাড়ে উপবন এক্সপ্রেস। ভাড়া ৯৫ টাকা-৬৯৮ টাকা। এ ছাড়া চট্টগ্রাম থেকে সোমবার ছাড়া প্রতিদিন সকাল ৮টায় যায় পাহাড়িকা এক্সপ্রেস এবং শনিবার ছাড়া প্রতিদিন রাত ৯টায় উদয়ন এক্সপ্রেস। ভাড়া ১৯০-৪৬৫ টাকা।

      সিলেট শহর থেকে বিভিন্ন পথে রাতারগুল যাওয়া সম্ভব। তবে পর্যটকরা দুটি পথ ব্যবহার করতে পারেন। প্রথমত সিলেট-জাফলংয়ের গাড়িতে চড়ে নামতে হবে সারিঘাট। ভাড়া ৪০-৫০ টাকা। সেখান থেকে সিএনজি চালিত বেবি টেক্সিতে চড়ে গোয়াইনঘাট বাজার। সেখান থেকে নৌকা ভাড়া করে যেতে হবে রাতারগুল। ১০-১২ জনের উপযোগী সারাদিনের জন্য একটি নৌকার ভাড়া পড়বে ৮০০-১২০০ টাকা। সারি নদীর সৌন্দর্য উপভোগ করতে চাইলে এ পথটি অনুসরণ করতে পারেন। তবে খরচ আর সময়, দুটোই বেশি লাগবে এ পথে। রাতারগুলের সবচেয়ে সহজ আর সুন্দর পথটি হলো সিলেট শহরের পার্শ্ববর্তী খাদিম চা বাগান আর খাদিমনগর জাতীয় উদ্যানের ভেতর দিয়ে। খুব অল্প সময়েই এ পথ ধরে রাতারগুল পৌঁছানো সম্ভব। এ পথে সিএনজি অটোরিকশা কিংবা জিপ নিয়ে আসতে হবে শ্রীঙ্গি ব্রিজ। সকালে গিয়ে বিকেলের মধ্যেই বন ঘুরে ফিরে আসা সম্ভব। সারা দিনের জন্য একটি সিএনজি অটোরিকশার ভাড়া পড়বে ১২০০-১৫০০ টাকা। আর সিলেট শহরের আম্বরখানা থেকে লোকাল সিএনজিতে গেলে জনপ্রতি ভাড়া পড়বে ১০০ টাকা। শ্রীঙ্গি ব্রিজ থেকে রাগারগুল জঙ্গলে ঢুকতে হবে জেলেদের ছোট নৌকায়। একটি নৌকায় ৪-৬ জন ঘুরে বেড়ানো সম্ভব। ভাড়া লাগবে ৪০০-৮০০ টাকা। রাতারগুলে যেতে যে পথই অনুসরণ করুন না কেন বনে ঢুকতে লাগবে জেলেদের ছোট নৌকা।

    • আপনাকে অনেক অনেক Present Present Present এত বিশাল তথ্যের জন্য। তবে দিনাজপুর থেকে কিভাবে সিলেটর পানিবন বা সোয়াম্প ফরেস্ট যাব সেটা জানালে আরও ভাল হত।

  4. গোলামে মাদানী আক্বাগোলামে মাদানী আক্বা says:

    bapre bap.vai apni dr. naki tourist officer???

  5. গোলামে মাদানী আক্বাগোলামে মাদানী আক্বা says:

    @methopoth vai,proti post er sathe sei jaigaguloi jawar upai bolle valo hoy.tobe sundor post,chalai jan

  6. সন্ধাতারাসন্ধাতারা says:

    খুব সুন্দর

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে