অবশেষে গউছুল আ’যম উনার পিছনে নামায পড়ার সৌভাগ্য নছীব হলো। সুবহানাল্লাহ!


হযরত আউলিয়ায়ে কিরাম রহমাতুল্লাহি আলাইহিম উনাদের লক্বব মুবারক সমূহের মধ্যে একটি বিশেষ লক্বব মুবারক হচ্ছে গউছুল আ’যম। গউছুল আ’যম লক্বব মুবারক উনার শাব্দিক অর্থ হচ্ছে মহান আশ্রয়দাতা, মহান পরিত্রাণ দানকারী ইত্যাদি। পারিভাষিক অর্থ হচ্ছে, যার উসীলায় বা যে মহান ব্যক্তিত্ব উনার সম্মানার্থে বা উছীলায় মানুষ দুনিয়া ও আখিরাতে আশ্রয় লাভ করে ও পরিত্রাণ বা মুক্তি লাভ করে।
মূলকথা হচ্ছে, গউছুল আ’যম একটি মাক্বাম বা মর্যাদা মুবারকের নাম। সুবহানাল্লাহ! যা মহান আল্লাহ পাক তিনি উনার মনোনীত ওলী উনাদেরকে হাদিয়া মুবারক করেন। উক্ত সম্মানিত মাক্বাম বা লক্বব মুবারক প্রথম প্রকাশ করেন সাইয়্যিদুল আউলিয়া আওলাদে রসূল হযরত বড় পীর ছাহিব রহমাতুল্লাহি আলাইহি।
হযরত আউলিয়ায়ে কিরাম রহমাতুল্লাহি আলাইহিম উনাদের বেমেছাল বুযূর্গী-সম্মান অনেকেই উপলব্ধি করতে পারেনা। আবার যারা উপলব্দি করা সত্ত্বেও নিজেদের দুনিয়াবী স্বার্থ বিনষ্ট হওয়ার আশঙ্কায় বিরোধিতা করে থাকে তারা উলামায়ে ‘সূ’ নামে পরিচিত। নাউযুবিল্লাহ!
আর হযরত আউলিয়ায়ে কিরাম উনাদের মর্যাদা-মর্তবা সম্পর্কে অবগত হয়ে উনাদেরকে সম্মান ও অনুসরণ করেন উনারা হচ্ছেন উলামায়ে হক্কানী-রব্বানী এবং হক্ব তালাশী সাধারণ মু’মিনীন মুসলমান। উনাদের মধ্যে একজন হচ্ছেন বৃহত্তর রংপুর বিভাগীয় জেলা নিবাসী আল্লামা মুহম্মদ শহীদুল্লাহ দেওবন্দী। তিনি গউসুল আ’যম হযরত বড় পীর ছাহিব রহমাতুল্লাহি আলাইহি উনার জীবনী পড়ে যারপর নেই আবেগ প্রকাশ করেন, আহ! আমি যদি সেই গউছুল আ’যম রহমাতুল্লাহি আলাইহি উনাকে পেতাম! উনার পিছনে নামায পড়তে পারতাম! তাহলে নিজেকে সৌভাগ্যশীল মনে করতাম!
অবশেষে উনার আবেগ-আকাঙ্খার অবসান ঘটলো যখন তিনি সন্ধান পেলেন বর্তমান পঞ্চদশ শতাব্দী সনের মহান মুজাদ্দিদ মুজাদ্দিদে আ’যম, গউছুল আ’যম, ক্বইয়ূমুয যামান, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যুল আউওয়াল, সুলত্বানুন নাছীর, জামিউল আলক্বাব, আহলে বাইতে রসূল, নূরে মুকাররম সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম ইমাম রাজারবাগ শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার। সুবহানাল্লাহ! উনার মুবারক হাতে বাইয়াত গ্রহণ করেন, মুবারক ছোহবত ইখতিয়ার করেন এবং উনার মুবারক ইমামতিতে নামায পড়ার সৌভাগ্য লাভ করেন। সুবহানাল্লাহ!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে