আইন করে হরতাল বন্ধের দাবি ব্যবসায়ীদের


আইন করে হরতাল বন্ধের দাবি তুলেছে ব্যবসায়ী মহল। হরতালের কারণে নানাভাবে ক্ষতির মুখে পড়া ব্যবসায়ীরা অনেক আগে থেকেই এ দাবি তুলে এলেও ধর্মাশ্রয়ী হেফাজতের সাম্প্রতিক তা-বের পর সেই দাবি আরো জোরালো হয়ে উঠেছে।
কেননা এক দিনের হরতালে ২ হাজার কোট টাকার ক্ষতি হচ্ছে বলে গবেষণায় পেয়েছে বাংলাদেশ ফেডারেশন অব বাংলাদেশ ক্রেডিট অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।
তারা বলছে, এর মধ্যে কেবল তৈরি পোশাক খাতেই ক্ষতি হচ্ছে ৩৬০ কোটি টাকার।
ক্ষতির মুখে পড়ছে শিল্প সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান। এক দিনের হরতালে তিন দিনের সমান ক্ষতি হচ্ছে শিল্পে। স্থবির হয়ে পড়ছে উৎপাদনশীল খাত, আমদানি-রপ্তানি বাণিজ্য। সব মিলিয়ে পিছিয়ে পড়ছে দেশ।
তাই তারা মনে করছেন, দেশের রাজনীতি স্থিতিশীল রাখা এবং অর্থনৈতিক অগ্রগতি স্থিতিশীল রাখার স্বার্থেই হরতাল বন্ধ হওয়া দরকার।
এ প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, “ব্যবসায়ীরা হরতাল চান না। কিন্তু রাজনৈতিক দলগুলো এ দাবিকে গুরুত্ব দিচ্ছে না। তাদের প্রতি আহবান-হরতাল বন্ধ করুন। আইন করে হরতাল বন্ধ করা যায়।”
এফবিসিসিআই’র সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, “দেশের অর্থনীতির স্বার্থে রাজনৈতিক দলগুলোকে হরতার বন্ধ করতে হবে।”
এফবিসিসিআই’র সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, “রাজনীতিবিদরা কথায় কথায় হরতাল ডেকে বসেন, আর সেটা ব্যবসায়ীদের মানতে বাধ্য করা হয়। এভাবে চলতে পারে না। দেশ বাঁচাতে আইন করে হরতাল বন্ধ করতে হবে।”
আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচাম) সভাপতি আফতাব উল ইসলাম বলেন, “আইন করে হোক আর যে করেই হোক, হরতাল বন্ধ করতে হবে।”
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সভাপতি নজরুল ইসলাম মজুমদার বলেন, “ব্যাবসায়ীরা কোন দিন হরতাল পছন্দ করে না।”
ডিসিসিআই সভাপতি সবুর খান বলেন, “হরতাল আর সহ্য করার মতো কিছু নয়। আইন করে হরতাল বন্ধ করা উচিত।”

সূত্র: দৈনিক আল ইহসান

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে