আজিমুশ্বান খিলাফত মুবারক গ্রহণ দিবস


আজ ২২শে জুমাদাল উখরা শরীফ।এ দিনটি একই সাথে দুটি কারণে মর্যাদার অধিকারী-

১)এ দিনে হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম উনার সু্মহান বিছালী শান মুবারক প্রকাশ করেছেন

২)এ দিনে হযরত ফারুকে আযম আলাইহি সালাম উনি সম্মানিত খিলাফত মুবারক গ্রহণ করেছেন। সুবহানাল্লাহ্‌

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে: “হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনাকে মুহব্বত করা ঈমান। আর উনার প্রতি বিদ্বেষ পোষণ করা কুফরী।” পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে: “মহান আল্লাহ পাক তিনি হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার মুবারক যবানে কথা বলেন।”

উনার ধারণা অনুযায়ী পবিত্র কালামুল্লাহ শরীফ উনার ২২খানা পবিত্র আয়াত শরীফ নাযিল হয়েছে। আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন: “আমার পরে কেউ নবী হলে, সে নবী হতেন হযরত উমর ইবনুল খত্তাব আলাইহিস সালাম তিনি।” হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন: “যেদিন থেকে হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি ইসলাম গ্রহণ করেছেন, সেদিন থেকে আমরা সর্বদা সম্মান ও মর্যাদালাভ করেছি।” সুবহানাল্লাহ! এতো বেমেছাল মর্যাদা-মর্তবা,শান-মান মুবারক উনার অধীকারী ছিলেন সাইয়্যিদুনা হযরত ফারুকে আ’যম আলাইহিস সালাম উনি।সুবহানাল্লাহ্‌।

সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি ছিলেন বিশ্বসভ্যতার ইতিহাসে এক বিস্ময়কর ব্যক্তিত্ব। উনার ছিলো অসাধারণ সামরিক দক্ষতা এবং প্রশাসনিক ও সাংগঠনিক যোগ্যতা। উনার গৌরবোজ্জ্বল কৃতিত্বের মধ্যে অন্যতম আকর্ষণীয় ছিলো সম্মানিত দ্বীন ইসলাম উনার সুমহান বিজয়গুলো। পবিত্র কালামুল্লাহ শরীফ এবং পবিত্র হাদীছ শরীফ উনাদের আলোকে তিনি যে ধর্মীয় সহিষ্ণুতা ও উদারতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন, তার কোনো তুলনা নেই। হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার জানতে চাওয়ার প্রেক্ষিতে হযরত আসলাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি উনাকে বলেন: “হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার অপেক্ষা সম্মানিত দ্বীন উনার কাজে অধিক অবিচল ও সঠিক কর্মপরায়ণ আর কাউকেই দেখা যায়নি। পবিত্র বিছাল শরীফ অবধি তিনি একই অবস্থায় ইস্তিক্বামত ছিলেন। গোটা দুনিয়ার মহা-সম্মানিত খলীফা হয়েও প্রহরীহীন অবস্থায় খোলা ময়দানে গাছের ছায়ায় তরবারী মাথা মুবারকের নিচে রেখে তিনি নিশ্চিন্তে ঘুমিয়ে থেকেছেন। সুবহানাল্লাহ!22.2

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে