আজ সুমহান বেমেছাল বরকতময় পহেলা রজবুল হারাম শরীফ- আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত আব্দুল্লাহ যবীহুল্লাহ আলাইহিস সালাম ও উম্মু রসূলিনা সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম উনাদের মহাপবিত্র মহাসম্মানিত আযীমুশ্ শান নিকাহিল আযীম শরীফ দিবস। এই মহাসম্মানিত দিবস মুসলমান উনাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও নাজাতের উসীলা। সুবহানাল্লাহ!


মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “আর (হে আমার হাবীব, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!) আপনি তাদেরকে (সমস্ত জিন-ইনসান, তামাম কায়িনাতবাসীকে) আইয়্যামিল্লাহ তথা মহান আল্লাহ পাক উনার বিশেষ বিশেষ দিনগুলো সম্পর্কে স্মরণ করিয়ে দিন, জানিয়ে দিন। নিশ্চয়ই এই বিশেষ বিশেষ দিনগুলো উনাদের মধ্যে অবশ্যই প্রত্যেক শোকরগুজার ও ধৈর্যশীল বান্দা-বান্দীদের জন্য নির্দশন মুবারক রয়েছে।”

আর সেই মহাসম্মানিত আইয়্যামিল্লাহ তথা মহান আল্লাহ পাক উনার বিশেষ বিশেষ দিবসসমূহ উনাদের এক অনন্য বেমেছাল মহাসম্মানিত বরকতপূর্ণ ফযীলতপূর্ণ বিশেষ দিবস হচ্ছেন ১লা রজবুল হারাম শরীফ। সুবহানাল্লাহ!

এই মহাপবিত্র ১লা রজবুল হারাম শরীফেই আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম ও সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম উনাদের মহাপবিত্র মহাসম্মানিত রহমতপূর্ণ, বরকতপূর্ণ, সাকীনাপূর্ণ, ফযীলতপূর্ণ আযীমুশ্ শান নিকাহিল আযীম শরীফ অনুষ্ঠিত হয়েছিলো। সেই বৎসর ১লা রজবুল হারাম শরীফ বার হিসেবে ইয়াওমুল জুমুয়াহ শরীফ ছিলেন। সুবহানাল্লাহ! সুবহানাল্লাহ! সুবহানাল্লাহ! সেই দিন হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনারা, হযরত ফেরেশতা আলাইহিমুস সালাম উনারা এবং সমস্ত কায়িনাত সকলে তো অবশ্যই; এমনকি সেই দিন স্বয়ং যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনিও সম্মানিত খুশি মুবারক প্রকাশ করেছেন, ‘ফালইয়াফরহূ’ তথা সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করেছেন। সুবহানাল্লাহ!

সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম উনার পিতা যখন উনাকে শাদী মুবারক করানোর উদ্দেশ্যে পাত্রীর অনুসন্ধানে বের হলেন। পথিমধ্যে হযরত ওয়ারাকা ইবনে নওফেল উনার বোন ফাতিমা ওরফে উম্মে কিতাল তিনি সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মাঝে নূরে হাবীবী মুবারক লক্ষ্য করে স্বেচ্ছায় বিবাহের প্রস্তাব দেন। কিন্তু সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম তিনি উনার পিতা উনার সম্মানে ঐ প্রস্তাব নাকচ করে দেন। ঐ দিনই মদীনাবাসী এবং ব্যবসা উপলক্ষে মক্কায় প্রবাসী হযরত ওয়াহাব ইবনে আবদে মানাফ আলাইহিস সালাম উনার সম্মানিতা মহাপবিত্রা কন্যা সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মুবারক বিবাহ সম্পন্ন হয়। আর সেই দিনটি ছিলো সুমহান বরকতময় পবিত্র ১লা রজবুল হারাম শরীফ। সুবহানাল্লাহ!

পবিত্র মদীনা শরীফ উনার বনী আদি বংশের যোহরা গোত্রে হযরত আবদুল মুত্তালিব আলাইহিস সালাম তিনি মুবারক বিবাহ করেছিলেন। সেই গোত্রের কন্যা ছিলেন সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম। সাইয়্যিদুনা হযরত যবীহুল্লাহ আলাইহিস সালাম ও নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম উনাদের উভয়েরই নানীর বাড়ি ছিলো পবিত্র মদীনা শরীফ। পবিত্র রজবুল হারাম মাস উনার মধ্যেই শাদী মুবারক সম্পন্ন হয় এবং ঐ দিনেই অর্থাৎ ১লা রজবুল হারাম শরীফ লাইলাতুল জুমুয়াহ বা পবিত্র জুমুয়াহ উনার রাত্রিতে মিনার নিকটে শি’বে আবি তালেব নামক স্থানে উনাদের দুই জনের মুবারক সাক্ষাৎ হয়। আর সেই মুবারক রাত্রিতেই নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদাতুনা হযরত আমিনা আলাইহাস সালাম উনার মুবারক খিদমতে কুদরতীভাবে তাশরীফ মুবারক নেন। যার কারণে এ মুবারক রাত্রিটি সারা বিশ্বে পবিত্র লাইলাতুর রগায়িব হিসেবে মশহুর। অর্থাৎ পবিত্র রজবুল হারাম শরীফ মাস উনার প্রথম জুমুয়ার রাত্রিটিই হচ্ছেন- পবিত্র লাইলাতুর রগায়িব শরীফ উনার মুবারক রাত্রি।

তাই সারা বিশ্বের সমস্ত মুসলমান, জিন-ইনসান, তামাম কায়িনাতবাসীর জন্য ফরযে আইন হচ্ছে- এই অনন্য বেমেছাল মহাসম্মানিত বরকতপূর্ণ ফযীলতপূর্ণ বিশেষ দিবস ১লা রজবুল হারাম শরীফ উনাকে অত্যন্ত তা’যীম-তাকরীম, যওক্ব, শওক্ব ও মুহব্বতের সাথে পালন করা, উদযাপন করা। আর এই দেশসহ বিশ্বের সমস্ত দেশের সরকারের জন্যও ফরযে আইন হচ্ছে- এই অনন্য বেমেছাল মহাসম্মানিত বরকতপূর্ণ ফযীলতপূর্ণ বিশেষ দিবস ১লা রজবুল হারাম শরীফ উনার সম্মানার্থে বিশেষভাবে ছুটির ব্যবস্থা করা এবং সরকারি উদ্যোগে অত্যন্ত তা’যীম-তাকরীম, যওক্ব, শওক্ব ও মুহব্বতের সাথে এই অনন্য বেমেছাল মহাসম্মানিত বরকতপূর্ণ ফযীলতপূর্ণ বিশেষ দিবস উনাকে পালন করা, উদযাপন করা। পাশাপাশি মাহফিলসমূহের সার্বিক আনজাম দেয়ার সাথে সাথে উনাদের পবিত্র জীবনী মুবারক শিশুশ্রেণী থেকে শুরু করে সর্বোচ্চ শ্রেণী পর্যন্ত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সিলেবাসের অন্তর্ভুক্ত করা।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে