আপনার পবিত্র দান, সদক্বা যাকাত কোথায় দিবেন?


খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন- “তোমরা নেকী ও পরহেজগারীর মধ্যে সাহায্য করো। আর পাপ ও শত্রুতা অর্থাৎ মহান আল্লাহ পাক উনার ও উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের বিরোধিতা বা নাফরমানীর মধ্যে সাহায্য করো না। এ বিষয়ে তোমরা মহান আল্লাহ পাক উনাকে ভয় করো নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি কঠোর শাস্তিদাতা।” (পবিত্র সূরা মায়িদা শরীফ : পবিত্র আযাত শরীফ ২)
কাজেই মহাপবিত্র দ্বীন ইসলাম উনার ৫টি বুনিয়াদ উনার মধ্যে অন্যতম হলেন পবিত্র যাকাত। এখন এই পবিত্র যাকাত কোথায় কাকে দেয়া উচিত তার ঈমান আক্বীদা আমল কেমন? সে আপনার পবিত্র যাকাত উনার টাকা কোথায় কোন্ কাজে ব্যয় করবে, সেটাও আপনাকে ফিকির করতে হবে। কেননা আপনার এই মূল্যবান পবিত্র যাকাত যদি বিপথে ব্যয় হয়, তাহলে তার জন্য কিন্তু মহান আল্লাহ পাক উনার নিকট জবাবদিহি করতে হবে। পাশাপাশি তাদের সমস্ত খারাপ কাজের বোঝা আপনাকেও ভোগ করতে হবে। নাউযুবিল্লাহ!
কাজেই যাদেরকে যাকাত দিবেন তারা যদি হারাম নাজায়িয বিদয়াত বেশরা কাজে মশগুল থাকে অথবা নামায কালাম পড়ে না; পর্দা মতো চলে না অথবা গান বাজনা করে টিভি চ্যানেল দেখে খেলাধুলা করে অর্থাৎ ইত্যাদি হারাম নাফরমানীমূলক কাজে জড়িত তাদেরকে পবিত্র যাকাত দিলে তা আদায় হবে না। আবার অনেকে মনে করে মাদরাসায় দিলে ভালো হবে। সে ক্ষেত্রেও দেখা যায়- যে সব মাদরাসা ছাত্রছাত্রী এক সাথে পড়া শুনা করে। শিক্ষক ছাত্রীর মধ্যে ও পর্দা নাই এবং তারা হারাম খেলাধুলায় লিপ্ত এবং হারাম গণতন্ত্রভিত্তিক দল মতে জড়িত থাকে অর্থাৎ আল্লাহওয়ালা হওয়ার পরিবর্তে তাদের উদ্দেশ্য গাইরুল্লাহ থেকে ফায়দা হাছিল করা ইত্যাদি কারণেই আপনার এই দান ছদকা সঠিক জায়গায় না পৌঁছালে আপনি ছাওয়াবের পরিবর্তে গুনাহকে খরিদ করে নেয়ার মতোই। অর্থাৎ সন্তুষ্টির পরিবর্তে অসন্তুষ্টি হাছিল করা ছাড়া কোনো রাস্তা থাকবে না। এই জন্য সকলের উচিত- একমাত্র রাজারবাগ শরীফ উনার মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা ও ইয়াতীমখানায় পবিত্র যাকাত আদায় করা। যেখানে একমাত্র আল্লাহওয়ালা আল্লাহওয়ালী হওয়ার ও শরয়ী পর্দা পালন, সুন্নত উনার পূর্ণ অনুসরণ করা হয়। এবং সমস্ত হারাম কাজ থেকে মুক্ত। সুবহানাল্লাহ!
কাজেই আপনি চিন্তা করুন আপনার যাকাত কোথায় দিবেন? আল্লাহ পাক উনার পথে না? হারাম পথে?

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে