আবে যমযম! (চার)


আবে যমযম!
আবে যমযম – দুই
আবে যমযম – তিন

পানির উৎসের বিভিন্ন মতঃ

zam zam well

zam

একটি মত হচ্ছে যমযম ইঁদারা (কূপ)টি যেখানে আবস্থিত তা থেকে আশে পাশের এলকা উচু। মোটামুটি যমযম ও তার আশেপাশের আংশটি ৬০ কিলোমিটার। এই বির্স্তন এলাকায় যে বৃষ্টিহয় তা অত্র অঞ্চলের ভূগর্ভস্থ পানির স্তরের কারনে যমযম কুপে পানি আশে। কিন্তু এ মতটি সঠিক নয় কারন মক্কা শরীফ ও তার আশে পাশের এলাকায় বৃষ্টিপাতের পরিমান এতকম যে এদ্বারা যমযম কুপে এত পানি আশার কোন কারণ নেই।

দ্বিতিয় মত হচ্ছে লহিত সাগরের পানি কারনে যমযম কুপে সবসময় পানি থাকে। কিন্তু ভৌগলিক ভাবে এর কোন সত্যতা নেই।তাছাড়া এই এলাকায় আরো তিনটি কূপ রয়েছে/ছিল যার পানি সুকিয়ে যায় কিন্তু যমযম তার বেতিক্রম।
aaabac
তৃত্বীয় মত হচ্ছে যমযম কুপের তিন দিকে তিনটি পাথর আছে পূর্বে তিনটি ঘোড়ার খুর/জুতা নামে বলা হত। এরমধ্যে বাইতুল্লা বা কাবা ঘরের হাজরে আসওয়াদ বা কালো পাথর আছে তার নিচ হতে পানির উৎসের একটি ধারা আন্য দুটি উৎসের মধ্যে এক হল কোবাইস ও জাবাল পাহাড় থেকে অন্যটি হল সাফা ও মারওয়া থেকে। তবে সাম্প্রতিক কালে এই উৎস মোট ২১টি আবিষ্কৃত হয়েছে।

যমযম ইঁদারা (কূপ)থেকে প্রতিনিয়ত সেকেন্ডে ১১ থেকে ১৮.৫ লিটার বা ৬৬০ লিটার প্রতিমিনিটে অথবা ঘন্টায় ৪০,০০০ লিটার পানি উত্তলন করা হচ্ছে। তার মানে হচ্ছে প্রচুর পানি উত্তলিত হচ্ছে প্রতিনিয়ত। তিনটি পাইপ দিয়ে এ কূপ থেকে পানি উত্তলন করা হচ্ছে।
zamzam locator

(উপরে গোল সাদা বৃত্তের নিচে যমযম ইঁদারা(কূপ) অবস্হিত।)

এর পানি উত্তলনের জন্য ব্যবহৃত হয় শক্তি শালি পানির মটর যা যমযম ইদায়া(কূপ) থেকে অনবরত পবিত্র পানি তুলে যাচ্ছে। ছবি দেখুনঃ

 

Motor motor2Motor1সেকেন্ড ৮০০০ লিটার বেগে ২৪ ঘন্টার ও বেশী সময় ধরে যমযম ইঁদারা(কূপ) থেকে পানি উত্তলন করে এর ৩:২৩ মিটার থেকে ১২:৭২ মিটার পর্যন্ত পানির লেয়ার নামানো সম্ভব হয়। এর পর যখন এর লেয়ার ১৩:৩৯ মিটার পর্যন্ত নামে তার পর পাম্প বন্ধকরে দেয়াহয় অতঃপর ৩:৯ মিটার পর্যন্ত পানির উচ্চতা বারতে মাত্র ১১ মিনিট সময় লাগে(সুবাহান আল্লাহ)্। সউদী সরকার ১৪১৫ হিজরী (১৯৯৪ ইসাঈ) সনে একটি প্রতিষ্টানের মাধ্যমে একটি সরুখাল খনন করে যমযম এর পানি ধারণ করতে একটি ১৫,০০০ কিউবিক মিটার পানির ট্যাংক তৈরী যাথেকে হাজী ও দর্শনার্থীদের জন্য পানি সরবরাহ করা হয়। এ ছাড়া যমযম কুপের পানি সউদী বাদশার দরবারে সরবরাহ করা হয়। এই পানি বহনকরে মদীনা শরীফে মসজীদে নববীতে ও সরবরাহ করা হয়।

 

 

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

  1. রেপিডশেয়ারrapidshare says:

    প্রিয় পোষ্টে রাখলাম। লিখার শেষে আবে যমযম! (৩,২,১) আগের পর্বগুলোর লিঙ্ক থাকলে …। আগের পর্বগুলো আবার পড়তে ইচ্ছে করছে।

  2. নূরুল হুদা (শান্ত)নূরুল হুদা says:

    সুন্দর পোষ্ট। খুবই ভালো লাগলো।

  3. দিগ্বিজয়ীদিগ্বিজয়ী says:

    অত্যন্ত সুন্দর পোষ্ট Rose

  4. কুমিল্লাবাসীকুমিল্লাবাসী says:

    অত্যন্ত খুব সুন্দরওচমতকার পোষ্ট হয়েছে আপনাকে জানাই .মুবারকবাদ. Dead Rose

  5. ইহসানইহসান says:

    আপনি যমযম নামে ছবিগুলো পেয়েছেন কোথায় দয়া করে পোষ্ট করে জানালে ভাল হয়। সেই সাথে শুকরিয়া/ধন্যবাদ http://www.sabujbanglablog.net/wp-content/plugins/tango-smileys-extended/tango24/rose-dead.png

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে