আমরা মহান আল্লাহ পাক উনার কোনো একটি নিয়ামত মুবারকেরও শুকরিয়া আদায় করেই শেষ করতে পারবো না।


আমরা মহান আল্লাহ পাক উনার কোনো একটি নিয়ামত মুবারকেরও শুকরিয়া আদায় করেই শেষ করতে পারবো না। অথচ মহান দয়ালু আল্লাহ পাক আমাদেরকে কোনো যোগ্যতা ছাড়াই নিতান্ত মেহেরবান দয়ালু হয়ে উনার পরম প্রিয় হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুজুরপাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং হদ্বরত আহলুবাইত শরীফ আলাইহিমুস সালামগন উনাদের উছিলায় অসংখ্য অগনিত নিয়ামত রাজি ইহকাল তো প্রতিনিয়ত দিচ্ছেনই আবার মহা পুরস্কার স্বরুপ পরকালেও জমা করে রেখেছেন। সুবহানাল্লাহ!!!
সুবহানা রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!!!
সুবহানা হদ্বরত আহলুবাইত শরীফ আলাইহিমুস সালামগন!!!

অসংখ্য সেসব নিয়ামত রাজির মধ্যে পানিও তেমনি একটি মহান নিয়ামত। আমি মনে হয় একবার পড়েছিলাম একটি হাদীছ শরীফ যাতে বলা হয়েছে –” পানি হলো সমস্ত ফলের মূল রস। ” সুবহানাল্লাহ !!! এই পানির তেষ্টা বুঝা যায় কঠিন পিপাসার্ত অবস্থায়, কঠিন গরমে, কঠিন পরিশ্রমে আরো বহুবিধ সময়ে। এই পানি কিন্তু মহান আল্লাহ পাক উনার এক কুদরত। এতে আছে চরম দাহ্য পদার্থ হাউড্রোজেন গ্যাস এবং তাকে জ্বালাতে মূল সহায়ক পদার্থ অক্সিজেন। পানির কুদরতি রাসায়নিক বন্ধন যদি কোনো কারনে বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে তাহলে ভয়াবহ আগুনের জ্বালানি! এককথায় রীতি মতো আগুনের মূল উপাদানই আছে এ পানিতে। আর সেই আগুনের / জ্বালানির মূল সত্ত্বাকেই মহা কুদরতময় রহমতময় আল্লাহ পাক উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানার্থে ঠান্ডা শীতল পানি করে রেখেছেন সকল প্রানীর প্রান সঞ্চালনের মূল উপকরন হিসাবে।
সুবহানাল্লাহ !!!

এ পানি আবার উত্তম দ্রাবক। এতে সকল প্রানীর চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় উপাদান দ্রবিভূত করে থাকে এবং পরিবাহিতার কাজও করে থাকে। তাই এ নিয়ামতের বহুবিধ বর্ননা লিখে শেষ করার মতো না। আসলে আমরা নিয়ামত পেয়ে তার শুকরিয়া গননা করেই শেষ করতে পারবো না আর নিয়ামত দাতা ও নিয়ামত লাভের উছিলাহ উনাদের শুকরিয়া আদায় কতটুকু কিভাবে করবো তা চিন্তা কল্পনাও করতে পারবো না। আসলে আমরা শুকরিয়া আদায়ের ভাষাও জানি না, আদবও জানি না। আমরা নালায়েক চির অক্ষম। তাই শুধুই ক্ষমা চাই উনাদের কাছে। আমরা কোনো নিয়ামতের যোগ্যও না। আমরা শুধু উনাদের দয়া ভিক্ষার মোহতাজ বা মুখাপেক্ষী।
আল হামদুলিল্লাহ!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে