আসুন এ মাসের বিশেষ দিনগুলির তারিখ জেনে নেই।


১লা রজবুল হারাম শরীফ হলো-দোয়া কবুলের খাছ রাত এবং আবু রসূলিল্লাহ সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার ও সাইয়্যিদাতুনা হযরত উম্মু রসূলিনা আলাইহাস সালাম উনাদের সুমহান বরকতময় আযীমুশ শান নিকাহিল আযীম শরীফ দিবস।
এবং ২রা রজবুল হারাম শরীফ হলো- আবূ রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করার সুমহান দিবস এবং ইবনু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল আউওয়াল আলাইহিস সালাম উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করার সুমহান দিবস।
আর আগামী ৬ রজব-১৪৩৭ হিজরী ইয়াওমুল খামীস বা বৃহস্পতিবার (১৫ হাদি ’আশার ১৩৮৩ শামসী, ১৪ এপ্রিল ২০১৬ ঈসায়ী) দিবাগত রাত অর্থাৎ পবিত্র রজবুল হারাম মাস উনার প্রথম জুমুয়াহ শরীফ রাত্রটি হচ্ছে পবিত্র লাইলাতুর রগায়িব শরীফ।
পবিত্র লাইলাতুর রগায়িব শরীফ উনার ফযীলত- পবিত্র লাইলাতুল ক্বদর ও পবিত্র লাইলাতুল বরাত অপেক্ষাও বেশি। পবিত্র লাইলাতুর রগায়িব বলা হয় ওই রাত্রিকে, যে-ই রাত্রি মুবারক-এ সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার মহাসম্মানিতা আম্মা আলাইহাস সালাম উনার খিদমত মুবারক-এ কুদরতীভাবে তাশরীফ মুবারক নেন। সুবহানাল্লাহ! এ রাতটি নিশ্চিতরূপে দোয়া কবুলের খাছ রাত। তাই প্রত্যেক মুসলমান নর-নারীর উচিত- এ রাতটিতে ইবাদত-বন্দেগী করে বিশেষভাবে দোয়া করা।
আরো উল্লেখ্য যে, এ মহাসম্মানিত মাস উনার ৬ তারিখ (যা এবছরের জন্য ১৫ হাদি ’আশার-১৩৮৩ শামসী, ১৪ এপ্রিল-২০১৬ ঈসায়ী, বৃহস্পতিবার) সুলতানুল হিন্দ, খাজা গরীবে নেওয়াজ, হাবীবুল্লাহ হযরত খাজা ছাহেব রহমতুল্লাহি আলাইহি তিনি পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!
এ মহাসম্মানিত মাস উনার ১৩ তারিখ (যা এবছরের জন্য ২২ হাদি ’আশার-১৩৮৩ শামসী, ২১ এপ্রিল-২০১৬ ঈসায়ী, বৃহস্পতিবার) আমীরুল মু’মিনীন, ইমামুল আউওয়াল মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!
এ মহাসম্মানিত মাস উনার ১৪ তারিখ (যা এবছরের জন্য ২৩ হাদি ’আশার-১৩৮৩ শামসী, ২২ এপ্রিল-২০১৬ ঈসায়ী, জুমুয়াবার) ইমামুস সাদিস মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম জা’ফর ছাদিক্ব আলাইহিস সালাম তিনি পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!
আর এ মহাসম্মানিত মাস উনার ১৪ তারিখ (যা এবছরের জন্য ২৩ হাদি ’আশার-১৩৮৩ শামসী, ২২ এপ্রিল-২০১৬ ঈসায়ী, জুমুয়াবার) সুলতানুল হিন্দ, খাজা গরীবে নেওয়াজ, হাবীবুল্লাহ হযরত খাজা ছাহেব রহমতুল্লাহি আলাইহি তিনি পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!
বিশেষভাবে আরো উল্লেখ্য যে, এ বছরের জন্য পবিত্র মি’রাজ শরীফ সংঘটনের মহান রাতটি হলো- ২৬ রজবুল হারাম (১৪৩৭ হিজরী) ইয়াওমুল আরবিয়া বা বুধবার দিবাগত রাত অর্থাৎ ৫ ছানী ’আশার ১৩৮৩ শামসী, ৪ মে ২০১৬ ঈসায়ী বুধবার দিবাগত রাত।

 

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে