আসুন জেনে নেই ভারতের কোন কোন অঙ্গরাজ্যে গরু জবাই করলে কিংবা কুরবানী করলে কি কি শাস্তি


আমাদের পার্শ্ববর্তী হিন্দু নিয়ন্ত্রিত দেশ ভারতের বহু প্রদেশে গরু জবাই নিষিদ্ধ। যদিও সেখানে মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই হচ্ছে মুসলমান। তবে ৮টি প্রদেশ ব্যাতীত অন্যান্য প্রদেশগুলোতে গরু জবাইয়ে রয়েছে কঠোর শাস্তির বিধান।
আসুন, জেনে নেই কোন কোন প্রদেশে জবাইয়ের জন্য মুসলমানদের কেমন শাস্তি দেয়া হয়-
(১) অন্ধ্রপ্রদেশ : ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (২) আসাম : ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (৩) বিহার : ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (৪) দামান ও দিউ : ২ বছরের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (৫) দিল্লি : ৫ বছরের জেল ও ১০ হাজার রুপি জরিমানা। (৬) গোয়া : ২ বছরের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (৭) গুজরাট : ৭ বছরের জেল ও ৫০ হাজার রুপি জরিমানা। (৮) হরিয়ানা : গরু ও মহিষ কোনোটাই জবাই করা যাবে না, করলে ৫ বছর জেল ও ৫ হাজার রুপি জরিমানা। (৯) হিমাচল : গরু ও মহিষ কোনোটাই জবাই করা যাবে না, করলে ২ বছর জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১০) জম্মু কাশ্মীর : গরু ও মহিষ কোনোটাই জবাই করা যাবে না, করলে ১০ বছর জেল ও এবং জবাইকৃত পশুর মূল্যের ৫গুণ জরিমানা। (১১) কর্নাটক : ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১২) মধ্য প্রদেশ : ৩ বছরের জেল ও ৫ হাজার রুপি জরিমানা। (১৩) উড়িষ্যা : ২ বছর জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১৪) পুদুচেরি : ২ বছরের জেল ও১ হাজার রুপি জরিমানা। (১৫) পাঞ্জাব : গরু ও মহিষ কোনোটাই জবাই করা যাবে না, করলে ২ বছরের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১৬) রাজস্থান : গরু ও মহিষ কোনোটাই জবাই করা যাবে না, করলে ২ বছরের জেল ও ১০ হাজার রুপি জরিমানা। (১৭) তামিলনাড়ু : ৩ বছরের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১৮) তেলেঙ্গানা: ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (১৯) উত্তরপ্রদেশ: ২ বছর জেল ও ১ হাজার রুপি জরিমানা। (২০) পশ্চিমবঙ্গ: বৃদ্ধ ও প্রজননে অক্ষম গরু জবাই করা যাবে। তবে এর বাইরে করলে ৬ মাসের জেল ও ১ হাজার রুপি জরিমানা। (২১) মহারাষ্ট্র: ৫ বছরের জেল ও জরিমানা।
উল্লেখ্য, বর্তমানে ভারতের মোট ২৯টি প্রদেশ। এরমধ্যে ২১টি প্রদেশেই গরু কুরবানী ও সারা বছর গরু-মহিষ জবাই নিষিদ্ধ। নাউযুবিল্লাহ!
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+