“আস সাফফাহ” লক্বব বা উপাধী ব্যবহার করা প্রসঙ্গে মিথ্যাবাদীদের জবাব


“আস সাফফাহ” মুবারক লক্ববের প্রায় ৩০ প্রকার অর্থ বিভিন্ন অভিধানে উল্লেখ আছে। মিথ্যা প্রোপাগান্ডাকারীরা উক্ত ৩০ প্রকারের অন্য অর্থগুলো উদ্দেশ্যে প্রোনদিত ভাবে আড়াল করে গেছে। কিন্তু সে আড়াল করলে কি হবে তার মিথ্যার মুখোশ উম্মোচন করার লক্ষ্যে ইনশাআল্লাহ এই লক্বব মুবারকের ত্রিশ প্রকারের অর্থই আপনাদের জ্ঞাতার্থে উপস্থাপন করা হলো:

(১) মুক্তির দিশারী। (২) সর্বশ্রেষ্ঠ মুক্তিদানকারী। (৩) অসীম দাতা। (৪) বড় উদার। (৫) অসীম ইলিমের অধিকারী (৬) সুবক্তা। (৭) সর্বোত্তম ওয়ায়িজ। (৮) সর্বশ্রেষ্ঠ নছীহতকারী। (৯) সর্বোত্তম ব্যাখা বিশ্লেষণকারী। (১০) সর্বোত্তম বর্ননাকারী। (১১) মিষ্টভাষী। (১২) বিশুদ্ধভাষী। (১৩) বাগ্নী। (১৪) সর্বশ্রেষ্ঠ দানশীল। (১৫) কাফির, মুশরিক, গোমরাহদের ধ্বংসকারী। (১৬) নাহক্বকে নিশ্চিহ্ন কারী। (১৭) তাগুত শক্তিকে বিলীনকারী। (১৮) অধিক খুন প্রবাহিতকারী।
(১৯) বিশুদ্ধ। (২০) খাঁটি। (২১) পুত পবিত্র ।
(২২) সুমহান চরিত্রের অধিকারী। (২৩) সর্বশ্রেষ্ঠ আযাদদানকারী। (২৪) অনুসরনীয়। (২৫) উসওয়াতুন হাসানাহ। (২৬) পবিত্র।
(২৭) আল্লাহ পাক উনার গুনে গুনান্বিত। (২৮) হাবীবুল্লাহ । (২৯) অপরিসীম ফায়িজদানকারী। (৩০) বেমেছাল পরিশুদ্ধতা দানকারী।

তথ্যসূত্র :
* লিসানুল আরব ৪র্থ খন্ড ২০২৩ পৃষ্ঠা।
* তাজুল আরুস মিন যাওয়াহিরিল ক্বামুস ২য় খন্ড ১৬৪ পৃষ্ঠা।
* আর রইদ ৪৪২ পৃষ্ঠা।
* ফীরুযুল লুগাত, আরবী-উর্দূ ৮৮০ পৃষ্ঠা।
* আল মুনযীদ , আরবী-উর্দূ ৪৭৬ পৃষ্ঠা।
* মিছবাহুল লুগাত ,আরবী-উর্দূ ৫৬৪ পৃষ্ঠা।

এছাড়া আরো অসংখ্য লুগাত তথা অভিধানের কিতাবে “আস সাফফাহ” মুবারক লক্বব খানার এরকম অর্থই করা হয়েছে। বদ আক্বীদার মিথ্যাবাদী শুধুমাত্র “অধিক রক্ত প্রবাহকারী” লিখে সম্পূর্ণ ঘোলা পানিতে মাছ শিকার করার ব্যর্থ কোশেশ করেছে।
সম্মানিত পাঠক ! আপনারা যদি কেউ নিরপেক্ষ মনোভাব নিয়ে পবিত্র রাজারবাগ দরবার শরীফে আসেন তবে অবশ্যই আপনারা উপরোক্ত ত্রিশ প্রকারের সকল বৈশিষ্ট্য ঢাকা রাজারবাগ শরীফের পীর সাহেব ক্বিবলা উনার মাঝে পাবেন। আমি চাইলে উপরোক্ত সবকয়টি বৈশিষ্ট্যর যে রাজাবাগ শরীফের পীর সাহেব কিবলা উনার মাঝে আছে সেটার বর্ননা দিতে পারি, কিন্তু কলেবর বৃদ্ধির জন্য সেটা আপাতত আর লিখছি না। পরবর্তীতে প্রয়োজন হলে লিখবো ইনশাআল্লাহ ।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে