ইংরেজদের ‘শ্যাম্পু’ ব্যবহার করা শেখায় মুসলিম বাঙালি শেখ দীন মোহাম্মদ


চুলের যত্নের জন্য যে উপদান সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তাকে আমরা ডাকি ‘শ্যাম্পু’ বলে। এমন একটা সময় ছিল, যখন বিশ্ববাসী জানতো না চুলের যত্ন কিভাবে নিতে হয়, কী এই শ্যাম্পু, কিভাবে এটা দিয়ে নিতে হয় চুলের যত্ন। কিন্তু এই সব প্রশ্নের উত্তর, শ্যাম্পুর জন্ম, এর উদ্ভাবক-এসব সম্বন্ধে কী আমরা কখনো ভেবে দেখেছি? শ্যাম্পু করার আগে কখনো কী ভেবেছিলাম যে, এর উদ্ভাবক কোনো এক বাঙালি সন্তান হতে পারে? হয়তো না।
কিন্তু সত্যিই, ইংরেজরা এখন ‘শ্যাম্পু’র পুরো কৃতিত্ব নিলেও এই উপকারী প্রসাধনির উদ্ভাবক এক মুসলিম বাঙালি। যার নাম শেখ দীন মোহাম্মদ।

শেখ দীন মোহাম্মদের কাছেই বৃটেনের ইংরেজরা প্রথমে জানতে পারে চুলের পরিচর্যা কিভাবে করতে হয়। পয়সা খরচ করে সে সময় দীন মোহাম্মদের অভিজাত ইংরেজরা আসতো ‘শ্যাম্পু’ করতে।

এই ‘শ্যাম্পু’ নামটাও বাঙালি মুসলিম শেখ দীন মোহাম্মদেরই দেয়া। যা এসেছে হিন্দি ভাষা ‘চ্যাম্পু’ থেকে, অর্থ হলো মালিশ। এই মালিশের জন্যই ঊনবিংশ শতকে দীন মোহাম্মদ ছিলেন বৃটেনের এক বিখ্যাত ব্যাক্তিত্ব।

১৮১০ বৃটেনের ব্রাইটনে দীন মোহাম্মদ খোলেন একটি স্নানাগার, যেখানে তিনি বিভিন্ন কৌশলে ইংরেজদের শেখাতে কিভাবে গোসল করতে হয়, কিভাবে নিজের পরিচর্যা করতে হয়।
ইংরেজদের তিনি বিভিন্ন রকমের মালিশ দিতেন, যার বিনিময়ে তিনি মোটা অঙ্কের পারিশ্রমিক গ্রহন করনে।

তবে এসবের মধ্যে দীন মোহাম্মদের স্নানাগারে সবচেয়ে বিখ্যাত ছিল তার ‘চ্যাম্পু’। তেল দিয়ে মাথায় মালিশের পর সুগন্ধীযুক্ত বিশেষ ধরনের সাবান দিয়ে চুল ধুয়ে দেয়ার সেবাটি সে সময় বেশ জনপ্রিয় হয়ে ওঠে। এক সময় দীন মোহাম্মদের ডাক আসে ইংল্যান্ডের রাজা চতুর্থ জর্জ এবং রাজা চতুর্থ উইলিয়ামের কাছ থেকে। শেখ দীন মোহাম্মদকে রাজকীয় শ্যাম্পু সার্জন হিসেবে নিয়োগ দেয়া। এপর থেকেই দীন মোহাম্মদের ‘চ্যাম্পু’ থেকে ‘শ্যাম্পু’র জন্ম হয় এবং তা বিশ্বময় ছড়িয়ে পরে।

কিন্তু ১৮৫১ সালে ৯০ বছর বয়সে শেখ দীন মোহাম্মদ মারা গেলেন, তার এই উদ্ভাবন ইতিহাসের আড়ালে চাপা পড়ে যেতে থাকে। তার অর্জন চুরি করে কেসি হাবার্ট নামে এক বৃটিশ চোর। যে দীন মোহাম্মদের শ্যাম্পুকে নকল করে অধিক ফেনাযুক্ত একধরনের প্রসাধনী তৈরি করে ‘শ্যাম্পু’র জনক হিসেবে নিজের নাম চালিয়ে দেয় এবং সে এভাবেই জনক হিসেবে পরিচিতি লাভ করে।

কিন্তু সত্তর ও আশির দশকে এসে আবারো ‘শ্যাম্পু’ এবং চুলের পরিচর্যায় যুগান্তকারী গৌরব অর্জনের জন্য আবারো উঠে আসে মুসলিম বাঙালি শেখ দীন মোহাম্মদের নাম। যিনি ইংরেজদের শিখিয়েছিলেন ‘শ্যাম্পু’ কিভাবে করতে হয়।

মূল:

উপরোক্ত ইতিহাস থেকে প্রমাণিত হলো যে, স্বাস্থ্য রক্ষার্থে ও নিজেকে পরিস্কার পরিচ্ছন্নতা রাখতে মুসলমানদের কাছ থেকিই সব কিঝু শিক্ষা নিয়েছে ইংরেজরা, বে-দ্বীন, বদ্বীন, কাফের মুশরিকরা। শুধু শ্যাম্পুই নয়, খাওয়ার আগে ও পরে হাত ধোয়া, গোসল করা, পরিস্কার জামা-কাপড় পরিধান করা, দাঁত পরিস্কার করা ইত্যাদি সবকিছু।
কিন্তু এসব কিছু শিখলে কি হবে, তারা আগে যেমন যবন, ম্লেচ্ছ, অস্পৃশ্য, জঘন্য ছিল, শরীর থেকে-মুখ থেকে দুর্গন্ধ ছড়াতো, এখনো তাই হয়। হাজারো প্রসাধনী ব্যবহার করেও তাদের শরীর, দাঁত-মুখ পরিস্কার ও দুর্গন্ধমুক্ত হয়না।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+