ইখলাস বা খুলুছিয়ত


খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন- “ঈমানদানগণ উনাদেরকে শুধু এই নির্দেশ মুবারকই দেয়া হয়েছে যে- উনারা যেন খালিছভাবে মহান আল্লাহ পাক উনার ইবাদত-বন্দেগী করেন।” (পবিত্র সূরা বাইয়্যিনাহ শরীফ: পবিত্র আয়াত শরীফ ৫)
মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে বলেছেন উনার সন্তুষ্টি মুবারক হাসিলের জন্য ইবাদত করতে। এখন আমাদের বুঝতে হবে ইখলাস অর্থ কি? ইখলাস শব্দের শাব্দিক অর্থ হচ্ছে- একাগ্রতা, একনিষ্ঠতা আর পারিভাষিক অর্থ হচ্ছে- একমাত্র মহান রব্বুল আলামীন উনার সন্তুষ্টি-রেযামন্দি মুবারক হাছিলের উদ্দেশ্যে হুজুরী ক্বলবের সাথে ইবাদত-বন্দেগী করা। যদি কেউ ইখলাস উনার সাথে আমল না করে তাহলে তার জন্য ধ্বংস অনিবার্য। সে জাহান্নামে যাবে। সেই আমলই ধ্বংস; যে আমল অর্থাৎ নামায, রোযা, হজ্জ ইত্যাদি লোকদেখানোর উদ্দেশ্যে করা হবে। এ সম্পর্কে মহান আল্লাহ পাক তিনি পবিত্র সূরা মাউন শরীফ উনার ৪, ৫, ৬নং পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন- “ঐ নামাযীরা জাহান্নামী, যারা অলসতার সাথে ও লোকদেখানোর উদ্দেশ্যে নামায আদায় করে।”
এখন যে ইখলাস উনার সাথে আমল করবে মহান আল্লাহ পাক তিনি তাকে মুহব্বত করবেন। আর ইখলাস উনার সাথে আমল অল্প আমলই যথেষ্ট হবে। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক উনার রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন- “ইখলাস অর্জন করো, অল্প আমলই তোমাদের নাজাতের জন্য যথেষ্ট হবে।” (দায়লামী শরীফ)
এই পবিত্র হাদীছ শরীফ উনার দ্বারা বুঝতে পারলাম যে, যদিও আমরা অল্প আমল করি না কেন; তা যদি ইখলাস উনার সাথে হয়, তাহলে আমরা মহান আল্লাহ পাক উনার মুহব্বত অর্থাৎ নৈকট্য হাছিল করতে পারবো।
যদি আমরা ইখলাস উনার সাথে অল্প আমল করি তাহলে মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে কবুল করবেন অর্থাৎ জান্নাত দান করবেন। এখন আমরা কি সুমহান সম্মানিত জান্নাত উনার নিয়ামত হাছিল করতে চাই না? অবশ্যই চাই। যদি চেয়েই থাকি তাহলে অবশ্যই ইখলাস উনার সাথে আমল করতে হবে।
মূলত, ইখলাস উনার দুটি দরজা। প্রথমটি মহান আল্লাহ পাক উনাকে দেখে দেখে আমল অর্থাৎ ইবাদত-বন্দেগী করা। আর তা যদি সম্ভব না হয়, তাহলে দ্বিতীয়টি হচ্ছে- মহান আল্লাহ পাক তিনি আমাকে দেখছেন, এই খেয়ালে ইবাদত-বন্দেগী করা।
মহান আল্লাহ পাক তিনি যেন আমাদেরকে ইখলাস উনার দরজায় উপনীত হয়ে উনার সন্তুষ্টি মুবারক হাছিলের উদ্দেশ্যে খালিছভাবে ইবাদত-বন্দেগী করার তাওফীক দান করেন। (আমীন)

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে