সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দু:খিত। ব্লগের উন্নয়নের কাজ চলছে। অতিশীঘ্রই আমরা নতুনভাবে ব্লগকে উপস্থাপন করবো। ইনশাআল্লাহ।

ইসলামিক খিলাফতের ইতিহাস – ১ (খিলাফতের পূর্ববর্তী সাম্রাজ্যসূমহ)


সম্মানিত ব্লগারগণ প্রথমেই আমি বলে নিচ্ছি এই বিষয়ে আমার জ্ঞান সামান্য ও ধোয়াটে । আমি যতটুকু জানি তা এখানে লেখার চেষ্টা করব । আপনারা যতটুকু জানেন তা জানানোর চেষ্টা করবেন ।

খিলাফতের পূর্ববর্তী সাম্রাজ্যসূমহঃ

ইসলামিক খিলাফতের পূর্বে দুইটি সাম্রাজ্যের খুব দাপট ছিল । পূর্বে পারস্য/সাসানিদ/সসনিয়ন সাম্রাজ্য এবং পশ্চিমে রোমান/বাইজেন্টাইন সাম্রাজ্য। এই দুই সাম্রাজ্যের মাঝামাঝি কিছুটা নিচের দিকে মদীনা শরীফ ও মক্কা

শরীফ অবস্থিত । মদীনা শরীফ ও মক্কা শরীফের এলাকাগুলোর একত্রে নাম ছিল হেজাজ । ছবিতে দেখুন—

আশ্চর্যের বিষয় হল এই হেজাজ কখনোই পরাধীন ছিল না । অর্থাৎ হেজাজ ইসলামিক খিলাফত ব্যতীত অন্য কোন সাম্রাজ্যের অধীন কখনোই ছিল না । এর কারণটি আমার জানা নেই । আপনারা কেউ জানলে জানাইয়েন ।

যাই হোক আমরা এবার সাসানিদ/সসনিয়ন সাম্রাজ্যের দিকে নজর দেই । এই সাম্রাজ্যের অধীনস্থ এলাকার মধ্যে ছিল বর্তমান ইরান, ইরাক, আর্মেনিয়া, দক্ষিণ ককেসাস, দক্ষিণ-পশ্চিম মধ্য এশিয়া, পশ্চিম আফগানিস্তান, তুরস্কের ও সিরিয়ার অংশবিশেষ, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাংশ এবং আরব উপদ্বীপের কিছু উপকূলীয় এলাকা।

সসনিয়নরা তাদের সাম্রাজ্যকে “এরানশাহ্‌র“ অর্থাৎ “ইরানীয় সাম্রাজ্য“ বলে ডাকত। এই ইরান সাম্রাজ্য তখন আগুনের পূজা হতো । এদেরকে বলা হত মজুসী বা অগ্নি-উপাসক ।

অপরদিকে পার্শ্ববর্তী বাইজেন্টাইন সাম্রাজ্য ছিল খ্রীষ্টানপ্রধান । এই বিশাল সাম্রাজ্য গড়ে উঠেছিল রাজধানী কনস্টান্টিনোপল কেন্দ্র করে । কনস্টান্টিনোপল মূলত আজকের তুরষ্কের ইস্তামবুল ইসলামী বিশ্বে এই সাম্রাজ্য প্রাথমিকভাবে রূম নামে পরিচিত ছিল । এই সাম্রাজ্যের অপর নাম হচ্ছে পূর্বাঞ্চলীয় রোমান সাম্রাজ্য (Eastern  Roman Empire) । পশ্চিমাঞ্চলীয় রোমান সাম্রাজ্যের পতনের পরবর্তি যুগকে বিবেচনা করলেই কেবল এই নামটি কার্যকারিতা লাভ করে। আপনারা ছবিতে লক্ষ করুন —

এই পুরোটাই আগে রোমান সাম্রাজ্য ছিল। পশ্চিমের লাল অংশের পতেনের পরও পূর্বের বেগুনী অংশ টিকে থাকে তাই একে পূর্বাঞ্চলীয় রোমান সাম্রাজ্যও বলা হয় ।

এই সাম্রাজ্যের অধীনস্থ এলাকার মধ্যে ছিল বর্তমান আলজেরিয়া, আলবেনিয়া, আর্মেনিয়া, বসনিয়া হার্জেগভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, মিসর, ফ্রান্স, জর্জিয়া, গ্রীস, জিব্রালটার, ইসরায়েল, ইটালি, জর্ডান, কসোভো, লেবানন, লিবিয়া, মেসিডোনিয়া, মালটা, মন্টেনিগ্রো, মরোক্কো, ফিলিস্তিন, রোমানিয়া, সান-মারিনো, সার্বিয়া, স্লোভেনিয়া, স্পেন, সিরিয়া, তিউনিসিয়া, তুরষ্ক, ইউক্রেইন । এই সাম্রাজ্যের ক্রমবিস্তার নিম্নরুপ —

Views All Time
3
Views Today
7
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৫টি মন্তব্য

  1. চমৎকার পোষ্ট Rose Rose সরাসরি প্রয়তে

  2. উদীয়মান সূর্য উদীয়মান সূর্য says:

    Sun দারুন পোস্ট ……..ধারাবাহিক চাই Coffee Present Clover

  3. MNURUNNABI says:

    আমাদের বাংলাদেশসহ বিশ্বের বুকে কিভাবে থিলাফত কায়িম হবে। এটা জানতে চাই।

  4. চমৎকার ভাইইইইজান! ধারাবাহিক চাই Car

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে