উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনার বেমেছাল ফযীলত।


নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে বেশ কয়েকজন হযরত উম্মুল মুমিনীন আলাইহিন্নাস সালাম উনারা ছিলেন এবং একই সাথে একই সময়ে অনেকজনই ছিলেন। কিন্তু উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম তিনি যতদিন হায়াত মুবারকে ছিলেন ততদিনে অন্য কোনো উম্মুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম ছিলেন না।

তিনি উনার সমস্ত সম্পদ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে হাদিয়া মুবারক করেন। পবিত্র দ্বীন ইসলাম উনার সূচনালগ্নে তিনি যে শক্তি যুগিয়েছেন তা চিরদিন অম্লান হয়ে থাকবে।

হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রচারিত পবিত্র দ্বীন ইসলাম সমগ্র পুরুষ-মহিলার মধ্যে বিনা দ্বিধায় সর্বপ্রথম যিনি স্বীকার করে তাতে দ্বীক্ষিত হন এবং নামায আদায় করেন, তিনি হলেন উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম।

হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যতজন সন্তান-সন্তুতি পবিত্র বিলাদত শরীফ লাভ করেন, উনাদের মধ্যে একজন বাদে সকলেই উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনারা মাধ্যমে আগমন করেন। উনার মাধ্যমেই দুনিয়াতে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক বংশ বা নসব শরীফ জারি রয়েছে এবং কিয়ামত পর্যন্ত তা স্থায়ী থাকবে।

উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম তিনি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মক্বী জিন্দেগী মুবারকেই উনার কোল মুবারকে মাথা মুবারক রেখে বিছাল শরীফ লাভ করেন।

উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনাকে জান্নাত দানের প্রতিশ্রুতি ও সুসংবাদ দান করা হয়েছে এবং দাফন মুবারকের পর মুনকার-নাকির হযরত ফেরেশতা আলাইহিমুস সালাম উনাদের সুওয়ালের-জাওয়াব স্বয়ং মহান আল্লাহ পাক তিনি নিজেই দিয়ে দিয়েছেন। সুবহানাল্লাহ!

হযরত জিবরাইল আলাইহিস সালাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মাধ্যেমে উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম তিনি নিজের ও মহান আল্লাহ তায়ালা উনার পক্ষ থেকে সালাম জানিয়েছিলেন।

উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনার বেমেছাল বৈশিষ্ট্য মুবারক বর্ণনা করে বহু পবিত্র হাদীছ শরীফ বর্ণিত হয়েছে। “পূর্ববর্তী উম্মতগণের মধ্যে শ্রেষ্ঠা মহিলা হচ্ছেন হযরত মরিয়ম বিনতে ইমরান আলাইহাস সালাম আর পরবর্তী উম্মতের মধ্যে শ্রেষ্ঠা মহিলা হচ্ছেন উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম।” (বুখারী শরীফ, মুসলিম শরীফ, আহমদ শরীফ)

“সারাবিশ্বের মহিলাদের মধ্য হতে এ চারজন সম্মানিতা মহিলা উনাদের ফযীলত সম্পর্কে ওয়াকিফহাল হওয়াই তোমার জন্য যথেষ্ট। উনারা হলেন- উম্মুল মু’মিনীন হযরত খাদীজাতুল কুবরা আলাইহাস সালাম, হযরত ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম, হযরত মরিয়ম বিনতে ইমরান আলাইহাস সালাম, হযরত আছিয়া আলাইহাস সালাম।“ (তিরমিযী, মিশকাত)

উম্মুল মু’মিনীন হযরত ছিদ্দীকা আলাইহাস সালাম তিনি বর্ণনা করেন, আমি হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বহুবার বলতে শুনেছি যে, “উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম তিনি যমীনের বুকে সর্বোত্তম উম্মুল মুমিনীন আলাইহাস সালাম।” (আনসাবুল আশরাফ শরীফ)

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে