উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম উনার সংক্ষিপ্ত পরিচিতি


নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রথমা চিরসহধর্মীনী হচ্ছেন উম্মুল মু’মিনীন হযরত কুবরা আলাইহাস সালাম।

মূল নাম মুবারক : হযরত “খাদীজা” আলাইহাস সালাম।

উপ-নাম মুবারক: উম্মু হিন্দ।

উপাধী বা লক্বব মুবারক: ত্বহিরা, কুবরা।

বিলাদত শরীফ: মশহুর মতে, আমুল ফীলের ১৫ বছর পূর্বে তিনি সম্মানিত মক্কা শরীফ উনার মধ্যে পবিত্র বিলাদত শরীফ গ্রহণ করেন।

সম্মানিত পিতা : খুয়াইলিদ বিন আসাদ বিন আবাদিল উজ্জা বিন কুসাই। উনার সম্মানিত পিতা নিজ গোত্রে খুবই সম্মানিত ব্যক্তি হিসেবে সুপরিচিতি এবং সুখ্যাতি অর্জন করেন। উনার বংশ তালিকা কুসাই পর্যন্ত পৌঁছে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্ভ্রান্ত ও সম্মানিত কুরাঈশ বংশের সাথে মিলে যায়।

সম্মানিতা মাতা : ফাতিমা বিন যায়িদা। তিনি লুয়াই বিন গালিবের দ্বিতীয় পুত্র আমীর-উনার সম্মানিতা কন্যা ছিলেন। উম্মুল মু’মিনীন, সাইয়্যিদাতুন্ নিসায়িল আলামীন, হযরত খাদীজাতুল কুবরা আলাইহাস সালাম “আমুল ফীল” তথা হস্তী বছরের পনের বছর পূর্বেই এই সম্মানিত ও সম্ভ্রান্ত কুরাঈশ বংশে যমীনে মুবারক তাশরীফ আনেন।

পবিত্র বিছাল শরীফ : আনুষ্ঠানিকভাবে সম্মানিত নবুওওয়াত উনার ঘোষণার দশম বছরে হযরত কুবরা আলাইহাস সালাম ১৭ রমাদ্বান শরীফ ৬৫ বছর বয়স মুবারকে পবিত্র বিছাল শরীফ গ্রহণ করেন।

উম্মুল মু’মিনীন, সাইয়্যিদাতুন্ নিসায়িল আলামীন, হযরত খাদীজা আলাইহাস সালাম উনার বিচার, বিবেক, বুদ্ধিমতিতা, সততা এবং পবিত্রতার সার্বিক বিষয়ে সুখ্যাতি অর্জন করায় উনাকে ত্বহিরা তথা পূত: ও পবিত্রা থেকে অতি পূতঃ ও পবিত্রাতমা বলা হয়।

তিনি ছিলেন আরবের সবচেয়ে বড় এবং ধনাঢ্য ব্যবসায়ী। হযরত কুবরা আলাইহাস সালাম উনার পরপর দু’বার শাদী মুবারক হয়। কিন্তু দু’বারই তিনি বিধবা হন। অতপর, আনুষ্ঠানিক সম্মানিত নবুওওয়াত উনার প্রকাশের ১৫ বছর পূর্বে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ২৫ বছর বয়স মুবারকে উনাকে শাদী মুবারক করেন।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে