উম্মুহাতুল মুমিনীন উনা‌দের সম্প‌র্কে জ্ঞান অর্জন করা সমস্ত মুসলমান‌দের জন্য ফরয ওয়া‌জিব


আমা‌দের প্রিয় নবী‌জি উনার সম্মা‌নিতা আজওয়াজুন মুতাহহারাতুন তথা সম্মা‌নিতা জীবন সঙ্গী‌নি উনারা হ‌লেন উম্মুহাতুল মু‌মিনীন তথা সমস্ত কা‌য়িনা‌তের মাতা। উনারা সমস্ত কা‌য়িনাতবাসীর জন্য উসওয়াতুন হাসনাহ তথা আর্দশ মুবারক। অথচ উনা‌দের সম্প‌র্কে কয়জন মুসলমান বা জা‌নে?
উনা‌দের‌কে মহান আল্লাহপাক কত সম্মা‌নিত ক‌রে‌ছেন কত মর্যদা মুবারক দি‌য়ে‌ছেন যা কোন বান্দাবা‌ন্দির প‌ক্ষে ব‌লে লি‌খে কখনো শেষ করা যা‌বেনা।
এক কথায় নু‌রে মুজাস্সাম হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাই‌হি ওয়াসাল্লাম উ‌নি যেমন কা‌য়িনা‌তের ম‌ধ্যে কা‌রো মত নন।‌ঠিক উনার সম্মা‌নিতা আজওয়াজুম মুতাহহারাতুন উনারাও কা‌রো মত নন। সুবহানাল্লাহ!
উনারা কা‌য়িনা‌তের ম‌ধ্যে বে‌মেছাল। মহান আল্লাহপাক ও উনার হাবীব ছল্লাল্লাহু আলাই‌হি ওয়াসাল্লাম উনাদের পরে উম্মুহাতুল মুমী‌নিন উনার স্থান মুবারক সুবহানাল্লাহ!

মুলতঃ উনা‌দের সম্প‌র্কে জ্ঞান অর্জন করা সমস্ত মুসলমান‌দের জন্য ফরয ওয়া‌জিব। আজ উনা‌দের সম্প‌র্কে মুস‌লিম জা‌তি বেখবর ব‌লে তারা তা‌দের আর্দশ থে‌কে দু‌রে স‌রে গি‌য়ে কা‌ফির মুশ‌রিক‌দের দি‌কে ঝু‌কে প‌ড়ে‌ছে।

য‌দি উনা‌দের সম্প‌র্কে স‌ঠিক জ্ঞান অর্জন কর‌তে পার‌লে তাহ‌লে সমস্ত মুস‌লিম জা‌তি তা‌দের হারা‌নো সোনালী অতীত ই‌তিহাস‌কে স্মরণ ক‌রে ঈমানী ব‌লে বলীয়ান হ‌য়ে সমস্ত কা‌ফির‌দের উপর বিজয় লাভ কর‌তে পার‌তো।
আজ বিশ্ব জু‌ড়ে দেখা যায় নারী জা‌তি‌কে পন্য হি‌সে‌বে ব্যাবহার করা হচ্ছে। ঘ‌রে ঘ‌রে নারী জা‌তিরা হ‌চ্ছে লা‌ঞ্চিত, নির্যা‌তিত, উ‌পে‌ক্ষিত। তারা একদল মুনা‌ফিক গো‌ষ্টির বিভ্রা‌ন্তির শিকার হ‌য়ে অ‌ধিকার আদা‌য়ে নে‌মে পড়‌ছে রাস্তা ঘা‌ঁটে। স্বাধীনতার না‌মে তা‌দের‌কে ঝু‌কে দি‌চ্ছে বি‌ভিন্ন প‌থে ঘা‌টেঁ । স্বাবলম্বী হওয়ার না‌মে চাকরী বাকরী‌ ব্যাবসা বা‌নি‌জ্যের দি‌কে ঝু‌কে দি‌চ্ছে। অথচ মুস‌লিমা নারীরা থাক‌বে ঘ‌রের ম‌ধ্যে অবাধ ভা‌বে নারী পুরুষ মি‌লে এক‌ত্রে চাকরী বাকরী করা সম্মা‌নিত ইসলাম সমর্থন ক‌রেনা। এর পরও এ‌দে‌শের মুস‌লিমা নারীরা আজ চরম অশালীন ও বেপেরওয়া ভা‌বে কা‌ধেঁ কাধঁ মি‌লি‌য়ে নারী পুরুষ এক‌ত্রে চলাফেরা উঠা বসা করতে দেখা যায়। নাউযু‌বিল্লাহ! যা একজন নারীর জন্য কখ‌নো উ‌চিৎ নয়।

আজ য‌দি প্র‌ত্যেক‌টি শিক্ষা প্র‌তিষ্ঠা‌নে স্কুল ক‌লে‌জে উম্মুহাতুল মু‌মিনীন আলাই‌হিন্নাস সালাম উনা‌দের জীবনী সম্প‌র্কে আলাপ আ‌লোচনা থাক‌তো তাহ‌লে মুস‌লিমা নারীরা কখ‌নো এরকম বেপরওয়া হ‌তে পার‌তোনা। তারা উনা‌দের আদ‌র্শে মুবার‌কে অনুপ্রা‌নিত হওয়ার কো‌শেশ কর‌তো।

কা‌জেই উনা‌দের সম্প‌র্কে জানার জন্য কো‌শেশ করা সক‌লের উ‌চিৎ। আর সারা বি‌শ্বের ম‌ধ্যে একমাত্র রাজারবাগ দরবার শরীফ উনার ম‌ধ্যে উনা‌দের সম্প‌র্কে আলাপ আ‌লোচনা করা হয় উনা‌দের জীবনী সম্প‌র্কে আ‌লোচনা করা হয়। এবং উনা‌দের সং‌শ্লিষ্ট রাত দিন গু‌লো উপল‌ক্ষে মাহ‌ফিল করা হয়।তাই সক‌লের উ‌চিৎ ওখা‌নে এ‌সে উনা‌দের সম্প‌র্কে জেনে উনা‌দের আর্দশ মুবার‌কে অনুপ্রা‌নিত হ‌য়ে নি‌জে‌কে হাক্বী‌কি মুসলমান হি‌সে‌বে আখ্যা‌য়িত করা। মহান আল্লাহপাক সকল‌কে তৌ‌ফিক এনা‌য়েত করুন। আমীন!

-‌ছিদরাতুল মুনতাহা।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে