…একটি গুপ্ত শিরক…


কয়েক বছর আগে টানা কিছুদিন  হাঁসের ডিম খাওয়ার কিছুদিন পর একব্যক্তি কিছুটা মুটিয়ে গিয়ে বলছিলো, “একমাত্র হাঁসের ডিমই আমাকে মোটা করতে পারলো!” তখন সামনে উপস্থিত আরেকজন তাকে বললো, “তুমি কি বলছো তুমি খেয়াল করো”

সে তখন বললো,কেনো কি হয়েছে!? সেই ব্যক্তি শুধরে দিলো তাকে যে,ডিমের কোনো ক্ষমতা নেই মোটা করার।এভাবে ডিমই মোটা করতে পারলো বলাটা ডিমের ক্ষমতা প্রকাশ করে!

অথচ সকল কিছুর ক্ষমতা রয়েছে মূলত মহান আল্লাহ্‌ পাক উনার। কাজেই এধরনের উক্তি করলে শিরক হবে।

আসলেই ব্যাপারটা তাইই।মানুষ এভাবে অনেক শিরকীমুলক কথা বলে থাকে।যেমনঃ উপরে আল্লাহ্‌ নিচে আপনি বা আগে আল্লাহ্‌ পরে আপনি! নাউযুবিল্লাহ!

এধরনের শিরককারীও মুশরিক হিসেবেই সাব্যস্ত হবে।সেজন্যই মহান আল্লাহ্‌ পাক বলেন, “মহান আল্লাহ্‌ পাক উনার প্রতি অনেক লোক ঈমান এনে থাকে এবং তারা শিরকও করে থাকে।” নাউযুবিল্লাহ !(পবিত্র সূরা ইইউসুফ শরীফঃ১০৬)

এ তো গেলো মোটামুটি প্রকাশ্য শিরক,যা খেয়াল করলে বুঝা যায়।মুসলমানদের মধ্যে সবচেয়ে জটিল যেই শিরক বেশি করতে দেখা যায় তা হচ্ছে রিয়া তথা লোক দেখানো কাজ/আমল।মানুষ ইবাদত করে এই রিয়া নিয়ে। অথচ হাদীস শরীফে বলা হয়েছে, “রিয়া হচ্ছে গুপ্ত শিরক”

মানুষ নিজের মনের অগোচরেও এই ধরনের কাজ করে থাকে,কেননা মানুষ নিজেকে চেনেনা।যে নিজেকে চেনেনা সে আল্লাহ্‌ পাক উনাকে চেনেনা,তাই বিপরীতে যারা মহান আল্লাহ্‌ পাক উনাকে চিনতে পারলো না তারা নিজেকে চিনতে পারেনি!

সুতরাং নিজের অন্তরের সংগোপনে কোন চিন্তার উদ্রেক কোন কারণে হয় অথবা আপনার ইবাদতের মূল উদ্দেশ্য কোনটি আপনি ঠিকঠাকভাবে উপলব্ধি করতে না পারলেও,আপনার আড়ালে আপনার মন আরেকজনকে আপনার অনেক আমলের প্রকাশ ঘটাতে উৎসাহিত করলো কোন সে বিশেষ কারণে সেটা আপনি না বুঝলেও যিনি খালিক্ব মালিক আল্লাহ্‌ পাক তিনি একটুও বেখবর নন!

অনেক বেশি মর্যাদাসম্পন্ন হওয়ার পরও আলিম,শহীদ,দানশীল ব্যক্তিও জাহান্নামে যাবে…

কারণ রিয়া!

রিয়াকারীও মুশরিক,তাই এধরনের শিরকী থেকেও বেঁচে থাকা অপরিহার্য।

সেক্ষেত্রে একমাত্র এবং মূল উপায় হক্বানী শায়েখ উনার নির্দেশ মুতাবিক ক্বলবী যিকির করার মাধ্যমে অন্তরের রিয়া দুর করা।

তাই মহান আল্লাহ্‌ পাক যেন সকলকে সেভাবেই যিকির করে ইছলাহ হাছিলের মাধ্যমে রিয়াহীন ইবাদত করার তৌফিক দান করেন। আমীন।saa

Views All Time
3
Views Today
3
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে