এক আম আদমির সাথে কথোপকথন


এক আম আদমির সাথে কথোপকথন
আল হিলাল

আম আদমি: আপনাদের হুযূরদের মধ্যে এত দল, আমরা কোন্ দিকে যাবো?
আল হিলাল: হুযূররা তাহলে আপনাকে সমস্যায় ফেলে দিলো? আপনি কি করেন?
আম আদমি: গ্রামীনফোনে চাকরি করি।
আল হিলাল: বাড়ি-গাড়ি কিছু করেছেন?
আম আদমি: একটা ফ্ল্যাট কিনেছি, ব্যাংক লোন নিয়ে, আর সাভারে একটা জায়গা আছে।
আল হিলাল: তা কোন্ ব্যাংক থেকে লোন নিলেন?
আম আদমি: আজকাল অনেক ব্যাংক টাকা নিয়ে বসে আছে লোন দেয়ার জন্য, তবে আমি কিছুদিন হোম ওয়ার্ক করেছি কোন্ ব্যংকের ইন্টারেস্ট রেট কম। পরে ঊইখ থেকে নিয়েছি।
আল হিলাল: সাভারে জায়গা কতটুকু?
আম আদমি: পাঁচ কাঠা
আল হিলাল: আমি জানি সাভারের একটি জমি অনেক জনের কাছে বিক্রি হয়েছে। সেখানে জমি কেনা খুব সমস্যা। নির্ঘাত আপনি দালালের খপ্পরে পড়েছিলেন।
আম আদমি: আরে না। আমি সি.এস পরচা, আর.এস পরচা- সব দেখে কিনেছি। জেনুইন জায়গা।
আল হিলাল: তাহলে আপনি ফ্ল্যাট কেনার সময় দেখলেন কোন্ ব্যাংক হোম লোনে কম সুদ নেয়, আর জায়গা কেনার সময় দেখলেন সব কাগজপত্র ঠিক আছে কিনা। আর আপনি সঠিক মত-পথের কোন্ আল্লাহওয়ালা ব্যক্তির কাছে গেলে জান্নাতে আপনার বালাখানা হবে তখন আপনার যাচাই বাছাইয়ের সময় হয় না? সেখানে সব দোষ হুযূরদের? “হুযূরদের মধ্যে এত দল, আমরা কোন্ দিকে যাবো”- একথা বলে কিন্তু পার পাওয়া যাবে না!
আপনাকে খুঁজে বেড়াতে হবে, কে সঠিক কথা বলেন, কি বলেন। আর যা বলেন তা উনার আমলে আছে কিনা, সুন্নত মুবারক উনার আমল করেন কিনা, নিজেকে জাহির করার লক্ষ্যে হারাম ভিডিও-ছবি তোলেন কিনা, মহিলাদের সাথে বিভিন্ন অজুহাতে গল্প গুজব করেন কিনা। যদি এসব ত্রুটি পাওয়া যায়, তবে তাদের কাছে যাওয়া যাবে না। আর না পাওয়া গেলে যাবেন। যাবার পর কোনো বিষয়ে খটকা লাগলে প্রশ্ন করবেন। এভাবে চেষ্টা করে যেতে হবে। তারপরেও যদি আপনার ভুল হয় আপনার চেষ্টার জন্য বেঁচে যেতে পারেন।
আম আদমি: কিন্তু কোন্ ব্যাংকের সুদ কম আর জমির দলীলপত্র ঠিক আছে কিনা তাতো আমি বুঝি। কিন্তু হুযূররা তো সবাই দলীল দেয় আর বলে- আমরা সঠিক। আমিতো দলীল বুঝি না।
আল হিলাল: আরে না। সেটাও বুঝবেন। কিন্তু বোঝার জন্য সময় দেয়া হয় না। সি.এস পরচা, আর.এস পরচা কি একদিনে বুঝেছিলেন? আপনাদের মানসিকতা হলো হুযূরদের দোষ দিয়ে ফাঁকি দিয়ে যদি বাঁচা যায়।
আম আদমি: আপনি অযথাই পেচাচ্ছেন।
আল হিলাল: শুনেন! আমি পেচাচ্ছি না; বরং বলতে চাই- কবরে গায়ে সাপ পেচানোর আগেই ভালো হয়ে যান!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে