এড়িয়ে চলুন হিটস্ট্রোকে


বছরের মাঝামাঝি সময়ে এসে গ্রীষ্মের রোদের  তীব্রতা দেখতে শুরু করেছে সবাই। দুপুরে মাথার উপর গনগনে সূর্যটা যেন আগুনের গোলা হয়ে তাড়িয়ে বেরাচ্ছে রোজ। আকাশ যেন আগুন ঢালতে শুরু করে মাথার উপর। এসময়ে অত্যধিক গরমে অনেকেই হিটস্ট্রোকে আক্রান্ত হন। এই হিটস্ট্রোক থেকে বেঁচে থাকাটা খুব বেশি কঠিন কিছু নয়। কিছু নিয়ম  জেনে রাখলেই নিজেকে নিরাপদে রাখতে পারবেন এ হিটস্ট্রোক থেকে।

শরীরে পানিশূণ্যতা যেন না হয় সেদিকে খেয়ার রাখবেন। হিটস্ট্রোকের অন্যতম কারণ হচ্ছে শরীর থেকে পানি বেরিয়ে যাওয়া। শরীরে যথেষ্ট পরিমাণ পানি না থাকলে তাপ জেঁকে বসে শরীরে। আর গরমের দিনে শরীর থেকে পানি বেরিয়ে যাবার অন্যতম কারণ হচ্ছে ঘন ঘন ঘাম হওয়া। তাই গরমে পানি পান করার পরিমাণটা বাড়াতে হবে। তবে অবশ্যই অতিরিক্ত নয়, বরং সময়ে সময়ে অল্প অল্প করে পানি পান করুন। পানীয়ও চলতে পারে এই গরমে। তবে সেটা অ্যালকোহল বা ক্যাফেইনসমৃদ্ধ পানীয় নয়। ছাতু বা লেবুর শরবত শরীরে লবণ পানি শূণ্যতা রোধ করে।

এসময় সকল প্রকার ক্যাফেইন সমৃদ্ধ পানীয় যেমন চা, কফি অথবা অ্যালকোহলিক পানীয় এড়িয়ে যাওয়াই ভাল। কারণ এগুলো শরীর শুষ্ক করে দেয়। এ ধরনের পানীয় শরীর থেকে প্রয়োজনীয় ফ্লুইড বের করতে সহায়ক …বিস্তারিত

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে