কলকাতায় মহা ধুমধামের সহিত পবিত্র শবে বরাত পালনের প্রস্তুতি চলছে ।


 

 শবে বরাতকে সামনে রেখে কলকাতার তিলজলা এলাকার গোবরা কবর স্থানে চলছে প্রস্তুতির শেষ ধাপ। শবে বরাত উপলক্ষে কলকাতার এই দ্বিতীয় বৃহত্তম কবর স্থানে গত বছর এসেছিলেন প্রায় কুড়ি ল‍াখ জিয়ারতকারী।

এবার জিয়ারতকারীদের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান। এই কথা জানালেন গোবরা কবর স্থানের রেজিস্টার বরকতউল্লা সাহেব।

শবে বরাতের কথা মাথায় রেখে গত একমাস ধরে চলছে সংস্কারের কাজ।

কলকাতা কর্পোরেশনের অধীনে ১৫২ বিঘার এ কবর স্থানকে তিনটি ব্লকে ভাগ করা হয়েছে। এখন ২ নম্বার ব্লকে সমাধি দেওয়ার কাজ চলছে।

সংস্কারের কাজ প্রায় শেষ। মাটি ফেলে সমান করা হয়েছে গোটা অঞ্চল। সংস্কার করা হয়েছে পুকুর,রাস্তা এবং তিনটি অজু খানার। একটি নতুন অজুখানা ও চারটি শৌচাগার তৈরি করা হয়েছে। গোটা এলাকার সমস্ত জঙ্গল পরিষ্কার করে লাগান হয়েছে আলো। বিশেষ আলোর ব্যবস্থা থাকছে শবে বরাতের দিন।

এছাড়াও শবে বরাত উপলক্ষে নতুন রঙ করা হয়েছে গেটে। বাড়ানো হয়েছে নিরাপত্তা রক্ষীর সংখ্যা। এই মুহূর্তে গোবরা কবর স্থানে নিরাপত্তারক্ষী ছাড়া ৫ জন স্থায়ী ও ৬ জন অস্থায়ী কর্মচারী আছে। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়ান হবে বলে জানালেন কবর স্থানের রেজিস্টার।

বৃষ্টির মৌসুম হওয়ায় জিয়ারতকারীদের মাঝে মাঝে সমস্যায় পড়তে হয়ে আগামী দিনে কলকাতা কর্পোরেশনের কাছে জিয়ারতকারীদের জন্য ছাউনি বানাবার অনুরোধ করা হবে বলে জানান গোবারা কবর স্থানের রেজিস্টার।

এদিকে গতবার কুড়ি লাখ মানুষের ভিড় সামলাতে নাজেহাল হতে হয়েছিল পুলিশকে। এই বছর তাই আরও বেশি পুলিশ কর্মী রাখার অনুরোধ জানান হয়েছে। কবর স্থানের রেজিস্টার বরকতুল্লা সাহেব আশা প্রকাশ করেন এই বছর সাধারণ মানুষের জিয়ারত করতে কোনো অসুবিধা হবে না।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে