কলম্বাস প্রথম আমেরিকা আবিষ্কার করেছে? নাকি চীনের কোন মুসলমান! আসল ইতিহাস জানুন (পর্ব ১)


আমেরিকান জনগণের পবিত্র দ্বীন ইসলাম উনার সম্পর্কে কোনো ধারণা না থাকলেও বহু পূর্ব থেকেই আমেরিকায় মুসলমান উনাদের অস্তিতের সন্ধান পাওয়া যায়। ১১৭৮ সালে সং শাসনামলে (Sung Dynasty) সারকা (Circa) নামে একজন চাইনিজ লেখক কর্তৃক লিখিত একটি দলীল সম্প্রতি প্রকাশ পেয়েছে, যা সুং দলীল (Sung Document) নামে পরিচিত। সুং দলীল থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়- ১১৭৮ ঈসায়ী সনে চীন থেকে যাত্রা শুরু করে একদল মুসলমান নাবিক উনারা  Mu-Lan-Pi (বর্তমান ক্যালিফোর্নিয়া) নামক আমেরিকার একটি অঞ্চলে পৌঁছায়। সে মোতাবেক কলম্বাসের(১৪৫১-১৫০৬) তিন শতাব্দী আগে মুসলমান উনারাই প্রথম আমেরিকা আবিষ্কার করেন।

ব্রিটিশ নৌ ইতিহাসবিদ গ্যাভিন মানজিস (Gavin Maûies) তার লিখিত বই “1421: The Year China Discovered the World” এ উল্লেখ করেছে- ১৪২১ ঈসায়ী সনে ঝেং হি (Zheng He) নামে একজন চাইনিজ মুসলমান তিনি কলম্বাসেরও ৭১ বছর পূর্বে আমেরিকায় গমন করেন। ঝেং হি উনার নৌ অভিযান পরিচালনা করার জন্য ফুজিয়ান, গুয়াংডোং এবং ঝেজিয়াং (Fujian, Guangdong and Zhejiang) প্রদেশ থেকে বাছাই করে দক্ষ মুসলমান নাবিক সংগ্রহ করেন। অতঃপর ঝেং হি চুয়াঝৌ (Quayhou) প্রদেশে গমন করেন এবং সুন্দর ও নিরাপদ ভ্রমণ প্রার্থনায় স্থানীয় মসজিদে নামায আদায় করেন। সেখান থেকেই ঝেং উনার দলবল নিয়ে নৌ অভিযান শুরু করেন এবং আমেরিকায় পৌঁছতে সক্ষম হন।

আমেরিকা আবিস্কার, ইতিহাস, কলম্বাস, ঝেং হি, ১৪২১

সুং ডকুমেন্ট এবং ব্রিটিশ লেখক গ্যাভিন মানজিসের লেখার বিষয়বস্তু এখনো বিষদভাবে আলোচিত হয়নি, যদিও অনেক ইতিহাসবিদ তখনকার সার্বিক অবস্থা মূল্যায়ন করে ঘটনা দুটি সত্য হিসেবে প্রতিপাদন করেছে। কোনোনেল কেন্নোন (Colonel Kennon) নামক একজন নৌ ইতিহাসবিদ বলেছে, “এশিয়া থেকে আমেরিকার গতিপথ যতটুকু আমি জানি এবং জাপানিজ ও চাইনিজদের আমি যতটুকু দেখেছি, তাতে আমার কোনো সন্দেহ নেই- অনেক গোড়া থেকেই মুসলমানরা মাঝে মাঝে আমেরিকা উপকূল ভ্রমণ করতেন। (From what I know of the track across from Asia to America, and from what I have seen of the Japanese and Chinese, I have no doubt whatever that from very early times they occasionally visited our American shores (Kennon, 2005)”

উপরন্তু তখনকার সময়ে মুসলমান উনারা ছিলেন শিক্ষা দীক্ষাসহ সর্বেক্ষেত্রে অগ্রগামী। সমুদ্রে জাহাজ পরিচালনায় মুসলমান উনাদের ছিল অসামান্য দক্ষতা। সে হিসেবেও ঘটনা দুটিকে সত্য প্রতিপাদন করা যায়।

 

(পর্ব ২)

—–

উপরোক্ত লেখাটি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক আল্লামা মুহম্মদ আবু হুরায়রা কর্তৃক সম্পাদিত ও দৈনিক আল ইহসান পত্রিকায় প্রকাশিত। 

ইতিহাসের বিস্তারিত আরো জানতে নিয়মিত চোখ রাখুন দৈনিক আল ইহসান পত্রিকায়। 

Views All Time
1
Views Today
4
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৫টি মন্তব্য

  1. বাহ! চমৎকার একটা ইতিহাস জানলাম। আগেতো জানতাম কলম্বাসই প্রথম আমেরিকা আবিস্কার করেছে। বিস্তারিতি আরো জানতে ২য় পর্বের অপেক্ষায় রইলাম। পোস্টে সুপার প্লাস।

  2. চীনে একসময় মুসলমানদেরই বেশি প্রভাব-প্রতিপত্তি ও অবদান ছিল। এ ইতিহাস পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ। ২য় পর্বের অপেক্ষায়… Rose

  3. mrrtcl.rezamrrtcl.reza says:

    প্রিয়তে রাখলাম।

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে