কাতালান সংকটে স্পেনের ক্ষতি ‘১০০ কোটি ইউরো’


কাতালান সংকটে স্পেনের ক্ষতি ‘১০০ কোটি ইউরো’কাতালান সংকটে স্পেনের ক্ষতি ‘১০০ কোটি ইউরো’
কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গণভোট ও এর সূত্র ধরে সৃষ্ট সংকটে স্পেনের ‘১০০ কোটি’ ইউরো আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করেছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইস দো গুইন্দস। স্পেনের অন্যতম সমৃদ্ধ ও স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে অব্যাহত অস্থিরতার কারণে দেশটির সার্বিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে সে। খবর এএফপি।
স্পেনের একটি রেডিওতে দেয়া বক্তব্যে গুইন্দস জানায়, দেশটির জিডিপি প্রবৃদ্ধির এক-পঞ্চমাংশই নির্ভর করে কাতালোনিয়ার ওপর। কিন্তু রাজনৈতিক সংকটে এ অঞ্চলের প্রবৃদ্ধি শ্লথ হয়ে পড়ায় তা সার্বিকভাবে ইউরো অঞ্চলের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশটিকে পিছিয়ে দিয়েছে। সে আরো বলে, ‘স্পেনের তুলনায় কাতালোনিয়ায় প্রবৃদ্ধি বেশি থাকা একটি সাধারণ ঘটনা হয়ে উঠেছিল। অঞ্চলটিকে ফ্রান্সের অর্থনীতির অন্যতম চালক হিসেবে উল্লেখ করা যায়। কিন্তু চতুর্থ প্রান্তিকে অঞ্চলটি স্পেনের জন্য রীতিমতো বোঝা হয়ে উঠেছে।’ কাতালান সংকটে স্পেনের আর্থিক ক্ষতির পরিমাণ ‘খুব সহজেই ১০০ কোটি ইউরো (১২০ কোটি ডলার)’ হবে বলে মনে করেন এ পররাষ্ট্রমন্ত্রী।
২০১৮ সালেও কাতালান ইস্যু স্পেনের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব ফেলবে। বিশেষ করে চলমান পরিস্থিতি ২০০৭-০৮ সালের আর্থিক সংকট থেকে স্পেনের পুনরুদ্ধার কার্যক্রমকে রীতিমতো বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা করা হচ্ছে।
এরই মধ্যে ৩ হাজার ১০০টিরও বেশি কোম্পানি কাতালোনিয়া থেকে তাদের মূল সদর দপ্তর সরিয়ে নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষস্থানীয় ব্যাংক ও রিটেইল কোম্পানিও রয়েছে। আর এ সবকিছু ‘কাতালোনিয়া (সাবেক) সরকারের কার্যকলাপের কারণে সৃষ্ট অনিশ্চয়তা, উদ্বেগ ও আস্থার ঘাটতি থেকে হয়েছে’ বলে মনে করে পররাষ্ট্রমন্ত্রী।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে