কেন কম্পিউটার কি-বোর্ডে F এবং J বোতামে ‘বাম্প’ থাকে?


YusufUnique-1456383442-3e8a4a3_xlargeএকটু খেয়াল করলেই দেখতে পারবেন কম্পিউটার কি-বোর্ডে দু’টি বোতাম F এবং J নিচের দিকে একটু উঁচুমতো ‘বাম্প’ থাকে। অনেকে আবার এটাকে ইংরেজিতে ‘নচ্’ বলে। আসুন জেনে নিই কম্পিউটার কি-বোর্ডে দু’টি বোতাম F এবং J নিচের দিকে একটু উঁচুমতো ‘বাম্প’ থাকার কারন কি???

আমরা সাধারণত যারা টাইপ করি তারা কি-বোর্ডের দিকে না তাকিয়ে টাইপ করি, আর পেশাদার টাইপিস্টদের বেলাই তো কোন কথাই নেই। তারা কখনওই কি-বোর্ডের দিকে তাকিয়ে টাইপ করেন না। তারা র’কপি-র দিকে তাকিয়ে বা কম্পিউটার স্কিনের দিকে তাকিয়ে দ্রুত টাইপ করতে থাকেন। আর এই দ্রুত টাইপের রহস্য লুকিয়ে তর্জনি এবং F ও J বোতাম দু’টিতে। দু’হাতের দু’টি তর্জনি এই দু’টি বোতামে রাখলে বাকি বোতামগুলিতে আঙুল যাতায়াত করে অনায়াসে। তাই এই তর্জনি আঙ্গুল দু’টি যেন ঠিক থাকে তার জন্য F ও J বোতাম দু’টিতে বাম্প ব্যবহার করা হয়। আপনার আঙ্গুল যদি গন্তব্য অর্থ্যাৎ F ও J বোতাম থেকে অন্য যায়গায় সরে যায় তাহলে আপনি যেন না দেখেই বুঝতে পারেন ও না দেখেই উক্ত যায়গাতে ফিরে আসতে পারেন তার জন্য F ও J বোতাম দু’টিতে বাম্প ব্যবহার করা হয়।

যে সারিতে এই বোতাম দু’টি থাকে সেটিকে বলা হয় ‘হোম রো’। টাইপিস্টদের আঙুল এই সারিতেই থাকে। এখান থেকেই বাকি বোতামগুলিতে আঙুল যাতায়াত করে সহজভাবে।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে