খোদায়ী গজব: মেক্সিকোতে ৭.৪ মাত্রার ভূমিকম্প, বহু ঘরবাড়ি ধুলিস্যাৎ


মেক্সিকোর দক্ষিণাঞ্চলে গত মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। শত শত ঘরবাড়ি ধ্বংস্তুপে পরিণত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছে। তবে হতাহতের খবর জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৪। আর এর উৎপত্তিস্থল ছিল গুয়েরেরো প্রদেশের অমেতেপেক থেকে ২৫ কিলোমিটার পূর্ব দিকে।

দক্ষিণাঞ্চলের এই উপকূলীয় প্রদেশের গভর্নর অ্যাঞ্জেল অ্যাগুইরে জানিয়েছে, কমপক্ষে ৫শ’ বসতবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

কর্তৃপক্ষ এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের চেষ্টা করছে। তবে বিভিন্ন খবরে বিভিন্নরকম তথ্য পাওয়া যাচ্ছে।

গুয়েরেরো প্রদেশের সরকার এক বিবৃতিতে জানায়, ইগুয়ালাপা শহরে কমপক্ষে ৮শ’ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পরে জানানো হয় ওরা এখনো এ তথ্যের ব্যাপারে নিশ্চিত নয়।

রাজধানী মেক্সিকো সিটি থেকেও শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। লোকজন ভয়ে রাস্তায় বেরিয়ে আসে। যদিও উৎপত্তিস্থল থেকে রাজধানী ৩২০ কিলোমিটার দূরে।

প্রেসিডেন্ট কালদেরন বলেছে, মারাত্মক কোনো ক্ষয়ক্ষতির খবর নিশ্চিত করে জানা যায়নি। সরকারি স্বাস্থ্য ব্যবস্থা স্বাভাবিকভাবেই কাজ করছে।

সরকারি হেলিকপ্টার দিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ জরিপের চেষ্টা করা হচ্ছে। তবে এই ভূমিকম্পে অনেক লোকের হতাহতের আশঙ্কা করা যাচ্চে।
উল্লেখ্য, ২ কোটি মানুষের শহর মেক্সিকো সিটির বাসিন্দাদের আরো ভয়াবহ রকমের ভূমিকম্পের অভিজ্ঞতা এর আগেও হয়েছে। ১৯৮৫ সালে এক শক্তিশালী ভূমিকম্পে প্রায় ১০  হাজার মানুষের প্রাণহানি ঘটে।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে