খোদায়ী গযব: এবার জার্মানিতে দাবানল!


মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার দোয়ার প্রতিফলন স্বরূপ মুসলমানদেরকে জুলুম নির্যাতনকারী কাফিরদের উপরে খোদায়ী গজব:

তীব্র দাবদাহে সুইডেন ও গ্রিসের পর এবার জার্মানির বনভূমিতে আগুন লেগেছে। গত সপ্তাহে কোন এক সন্ধ্যায় বার্লিনের অদূরে পটসডাম শহরের কাছে ফিস্টাভাল্ডের বনভূমিতে আগুন লাগে।

বনভূমিতে আগুন লাগার পর সংশ্লিষ্ট এলাকার মহাসড়কগুলো বন্ধ করে দেওয়া হয়।

আগুন নেভানোর কাজে জার্মানির সেনাবাহিনীর বিশেষ হেলিকপ্টার ও অগ্নিনির্বাপক ট্যাংক ওই অঞ্চলে গেছে বলে জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

পটসডাম শহরের সহকারী জেলা প্রশাসক খ্রিষ্টায়ান স্টাইন বলে, রাতে আগুন নেভানোর সময় বেশ কিছু বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আগুন নেভানোর কাজে বিঘ্ন ঘটে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে এই বনভূমির ভূগর্ভে নানা ধরনের গোলাবারুদ মজুত করে রাখা হয়েছিল। ওই গোলাবারুদ থেকেই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। আগুন লাগা সত্ত্বেও বনভূমির কাছের বেল্টিজ শহর থেকে লোকজন সরিয়ে নিতে হয়নি।

জার্মানিসহ মধ্য ইউরোপের দেশগুলোতে গতকাল তাপমাত্রা ছিল ৩০ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।
গত সপ্তাহে সুইডেনের বনভূমিতে আগুন লাগে। তারপর গ্রিসের রাজধানী এথেন্স থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে মাতি অবকাশকেন্দ্রে আগুন লাগলে প্রায় ৮৩ ব্যক্তি প্রাণ হারায়। প্রচন্ড দাবদাহ থেকে দেশটির মাতি অবকাশকেন্দ্র ও কিনেতার বনভূমিতে আগুন লাগে। এই ঘটনার পর ইউরোপের দেশগুলো দাবানলজনিত দুর্ঘটনা রুখতে নানান পদক্ষেপ নেয়। সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়। (খবর গার্ডিয়ান ও ফিন্যান্সিয়াল টাইমস।)

Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে