খোদ মার্কিন আইটি সংস্থাই ‘আইএস’-এর রক্ষাকর্তা!


যুদ্ধ তো অনেক দিন আগেই শুরু করেছিল অ্যাননিমাস। আইসিস বা আইএস-এর একের পর এক ওয়েবসাইট এবং এই সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত বেশ কয়েক হাজার টুইটার এবং অন্যান্য সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাকাউন্ট এক কথায় মেরে ফেলছিল তারা। গতকাল এই হ্যাক্টিভিস্ট গ্রুপের টুইটার অ্যাকাউন্ট থেকে লেখা হয়, হ্যাকিংয়ের হাত থেকে বাঁচাতে ক্লাউড ফেয়ার নামে সিলিকন ভ্যালির একটি সংস্থা আইসিস’কে সাহায্য করছে।

ক্লাউড ফেয়ার সাধারণত গ্রাহকদের অনলাইন এবং অফলাইনে ইন্টারনেট সংক্রান্ত সমস্যা এবং হ্যাকিং রুখতে পরিষেবা দিয়ে থাকে। যদি কখনো কোনো ওয়েসাইটে অত্যাধিক ট্রাফিকের জন্য কাজ না করা যায়, সে ক্ষেত্রে তারা নিজেদের নেটওয়ার্ক থেকে সেই গ্রাহকের কানেকশনটি রাউট করিয়ে দেয়। এ ক্ষেত্রে তারা আইসিসের বিভিন্ন সাইটকে হ্যাকিং এবং ‘ডিনায়াল অফ সার্ভিস’-এর হাত থেকে বাঁচাচ্ছে। এমনটাই অভিযোগ করেছে অ্যাননিমাস। টুইটে তারা লিখেছে, আমরা দাবি করছি- যাতে ক্লাউড ফেয়ার তাদের প্রটোকশন আইসিসের মদদকারী সাইটগুলো থেকে সরিয়ে নেয়। যদি না নেয়, তবে আমরাই সেটা সরিয়ে দেবো।
সম্প্রতি একটি রিপোর্টে ক্লাউড ফেয়ারকে অভিযুক্ত করা হয়েছে যে, তারা ৪০টি এমন সাইটকে ইন্টারনেটে সুরক্ষা দিচ্ছে যেগুলি সম্পূর্ণ সন্ত্রাসবাদ সংক্রান্ত নানা জিনিস পোস্ট করছে। এর মধ্যে ৩৭টি তো পুরোপুরি সন্ত্রাসবাদকে মদদ দিচ্ছে। যদিও সংস্থার সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও ম্যাথিউ প্রিন্স বলেছে, ‘এ অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+