গযব এসে পড়লে তার থেকে বাঁচা যাবে না,বাঁচতে হলে আগেই তওবা করে হক্ব পথে পুরোপুরিই প্রবেশ করতে হবে…


হযরত নূহ আলাইহিস সালাম দ্বীনের দাওয়াত দিয়েছিলেন প্রায় ৯৫০ বছর!!!ভাবা আমাদের জন্য কষ্টকরই!১ দিন ২ দিন তো নয়! অথচ উনার দাওয়াত গ্রহণ করেছিলেন কতজন???১০০ জনও তো নয়!!!প্রায় ৮০ জন দাওয়াত কবুল করেছিলেন।এবং শেষ পর্যন্ত এই অল্প সংখ্যক লোকই নাজাত লাভ করতে পেরেছিলেন,গযব থেকে বাঁচতে পেরেছিলেন!
আর যারা দাওয়াত গ্রহণ করলো না,তাদের উপর কিন্তু দেরীতে হলেও ঠিকই গযব এসে আপতিত হয়েছিলো। মহান আল্লাহ পাক কাউকেই কোনো সময়ই সাথে সাথে শাস্তি দেননি।সকলকেই জানানো হয়েছিলো,ফিরে আসার আহবান জানানো হয়েছিলো,তওবা করার সময় দেয়া হয়েছিলো…!
যারা গাফেলতি করলো তারা তার উপযুক্ত বদলাও পেয়েছিলো,ভবিষ্যৎ-এ ও পাবে।কোনো সন্দেহ নাই।
যারা হযরত নূহ আলাইহিস সালাম উনার দাওয়াতে কর্ণপাতও করলো না,তারা কিন্তু ভেবেছিলো যে,উচুঁ উচুঁ পাহাড় রয়েছে,পাহাড়ের উপর গাছও রয়েছে পানি তাদের নাগাল পাবে না।কতো বড় আর হয় মহাপ্লাবন!কতই বা আর উচুঁতে উঠবে পানি…
তারা সর্বশক্তিমান মহান আল্লাহ পাক উনার শক্তির ,ইচ্ছার ধারণাও করতে পারেনি…
যত উচুঁতেই তারা উঠুক না কেনো,যেহেতু মহান আল্লাহ পাক উনার পাকড়াও অত্যন্ত কঠিন,তাই কেউই নিস্তার পেলো না।কেবল হযরত নূহ আলাইহিস সালাম এবং উনার সংগীগণ ব্যতীত…
আর এই মহাপ্লাবনের তথা বন্যার পানি নেমেছিলো প্রায় ৬মাস পর।
এবং ৬মাস পর পবিত্র মুহররম মাসের ১০ তারিখ অর্থাৎ পবিত্র আশুরা মিনাল মুহররম শরীফের দিন হযরত নূহ আলাইহিস সালাম উনার কিস্তি মুবারক জুদি পর্বতে ভিড়ান।
শিক্ষার তো অনেক কিছুই আছে কিন্তু আমাদের মতো নাদানরা কতটুকুই বা বুঝতে পারে,তাই বুঝতে বারবার ব্যর্থ হয়ে আশুরা মিনাল মুহররমের শান-মানই আমরা ভুলে যাই,খেলায় মত্ত হই! নাঊযুবিল্লাহ!!!
এই গযব যে আমাদের উপরও এসে পড়বে না বা কখন যে আমাদের আমলই আমাদের উপর গযব ডেকে আনে সেই চিন্তা আমাদের চিন্তিত করেনা…!
আমরা কি সেই অধিকাংশের অন্তর্ভুক্ত হয়ে গেলাম যারা গযবে নিপতিত হয়েছিলো নাকি নাজাত এবং সন্তুষ্টিপ্রাপ্ত স্বল্প সংখ্যক লোকের অন্তর্ভূক্ত হতে পেরেছি সেই ভাবনাও আমাদের মাঝে আসে না!
আশুরা মিনাল মুহররম শরীফ অতিবাহিত হয়ে গিয়েছে,কিন্তু এর শিক্ষা যেনো আমরা যুগ যুগ ধরে প্রতি মূহূর্তেই নিজেদের মধ্যে লালন করতে পারি আর সেই অনুযায়ীই আমল করে যেনো সন্তুষ্টি মুবারক হাছিল করতে পারি মহান আল্লাহ পাক উনার দরবারে সেই তৌফিকই চাই।
।।আমীন।।
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে