গরিবদের রক্ষায় ব্যর্থ মার্কিন অর্থনীতি!


জেপি মরগান চেজের সিইও জেমি ডিমন বলেছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতি মূলত বিভক্ত হয়ে পড়েছে দুই ভাগে। এক ভাগে রয়েছে সমৃদ্ধ করপোরেশন থেকে যারা লাভবান হচ্ছে এবং আরেক ভাগে থাকছে গরিবরা। খবর সিএনবিসি।
ডিমন বলেছে, মার্কিনিদের একটি বড় অংশ পেছনে পড়ে যাচ্ছে। মার্কিনিদের ৪০ শতাংশ ঘণ্টায় ১৫ ডলারের নিচে আয় করে। মার্কিনিদের ৪০ শতাংশ ৪০০ ডলারের বিল পরিশোধ করতে পারে না, তা সে গাড়ি ঠিক করা বা চিকিৎসা সেবার ব্যয় হোক না কেন। মার্কিনিদের ১৫ শতাংশ ন্যূনতম মজুরি পায়, ব্যথানাশক ওষুধ সেবনে মারা যায় প্রতি বছর ৭০ হাজার।
ডিমন বলেছে বলেন, আমি জানি, কখনো কখনো একটি কলেজ ডিগ্রি কতটা মূল্যহীন হয়ে পড়ে। ডিমন যুক্তরাষ্ট্রের শিক্ষা ব্যবস্থা ‘ভেঙ্গে’ পড়েছে বলে জানায়। বহু আগেই তার ব্যাংক কলেজগুলোয় দাতব্য অর্থ প্রদান বন্ধ করে দিয়েছে। এর বদলে কোম্পানি এখন কমিউনিটি কলেজ ও প্রশিক্ষণ প্রকল্পগুলোয় নজর দিয়েছে। ডিমন বলেছে, হার্ভার্ড ও প্রিন্সটন দাতব্য প্রতিষ্ঠান নয়। শিশুদের সাহায্য করাই দাতব্যকাজ।

জেট এয়ারওয়েজের আরো ৪ উড়োজাহাজ গ্রাউন্ডেড

অর্থ সংকটে ভোগা ভারতের জেট এয়ারওয়েজ জানিয়েছে, অর্থ পরিশোধ করতে না পারায় ইজারাদাতারা তাদের আরো চারটি উড়োজাহাজ গ্রাউন্ডেড করেছে। নতুন করে গ্রাউন্ডেডের কারণে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করতে হয়েছে প্রতিষ্ঠানটির। খবর লাইভমিন্ট।
নগদ অর্থছাড় নিয়ে জেট এয়ারওয়েজের ঋণদাতা ও ইতিহাদ এয়ারওয়েজ পিজেএসসির পর্ষদের মধ্যে বিরোধ চলছে, যার ইতি ঘটার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। জেট এয়ারওয়েজ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অব ইন্ডিয়াকে জানিয়েছে, ১৯ মার্চে ডিবেঞ্চারহোল্ডারদের প্রদেয় সুদ পরিশোধে বিলম্ব হবে। জেট এয়ারওয়েজে ২৪ শতাংশ শেয়ার রয়েছে ইতিহাদ এয়ারওয়েজের।
ঋণদাতারা যে ‘সাময়িক ঋণ সমাধান পরিকল্পনা’ দিয়েছিলো, তাতে রাজি হয়নি ইতিহাদ। এখন পর্যন্ত ১১৯টি উড়োজাহাজ নিয়ে গঠিত বহরের প্রায় অর্ধেক উড়োজাহাজ গ্রাউন্ডেড করে রেখেছে ইজারাদাররা। এর মাধ্যমে নিজেদের উড়োজাহাজ দখলে নেয়ার চেষ্টা করছে তারা।

Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে