আলহামদুলিল্লাহ! গ্যাস বের হচ্ছে আড়াইহাজার শরীফ উপজেলার কৃষি জমি থেকে


নূরানীগঞ্জের আড়াইহাজার শরীফ উপজেলার সাতগ্রাম ইউনিয়নের একটি ধানক্ষেত থেকে গত ২ দিন ধরে অবিরত গ্যাস বের হচ্ছে। ক্ষেতের চারদিকের কয়েকটি স্থান থেকে বুদ বুদ শব্দে অবিরত গ্যাস বের হওয়ার কারণে স্থানীয়দের ধারণা এখানে গ্যাসের কূপ রয়েছে। স্থানীয় প্রশাসনের কমর্তকতরা বলছেন, এখানে গ্যাসের কূপ পাওয়া গেলে অনেক গ্যাস পাওয়ার সম্ভাবনা থাকবে।

ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করতে জ্বালানি মন্ত্রণালয় ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বাপেক্স) কর্মকর্তাদের খবর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরোয়ার হোসেন। তিনি আরও জানান, পরীক্ষার আগে কিছুই স্পষ্ট করে বলা যাচ্ছে না। ক্ষেতের চারদিক পুলিশ দিয়ে ঘিরে রাখা হয়েছে যাতে লোকজন সেখানে আগুন ধরাতে না পারে।

ইউএনও জানান, জমিতে গ্যাসের কূপ নাকি পকেট রয়েছে তা পরীক্ষা করা হবে। সেখানে গ্যাসের কূপ পাওয়া গেলে অনেক গ্যাস পাওয়ার সম্ভাবনা থাকবে। এদিকে, গতকাল শুক্রবার সকালে এলাকার লোকজন ওই স্থানে আগুন ধরিয়ে দেওয়ার পর তা ৩ থেকে ৭ ফুট উচুঁ পর্যন্ত উঠে যায়। আগুন না নেভার কারণে লোকজনের মধ্যে কৌতূহল আরও বেড়ে যায়। গ্যাসের ঘটনাস্থল দেখতে গতকাল শুক্রবার সকাল থেকেই আশেপাশের শত শত লোকজন ভীড় করছে।

ক্ষেতের বিভিন্ন দিক থেকে গ্যাস বের হওয়া স্থান মাটি চাপা দিয়েও তা আটকে রাখতে পারছে না লোকজন। কিছুক্ষণ পর সেই মাটি সরে গিয়ে আবারও বুদ বুদ গ্যাস বের হচ্ছে।

সাতগ্রাম ইউনিয়নের চারগাঁও গ্রামের কৃষক বেনু মিয়া সাংবাদিকদের জানান, গ্রামের হালদাবিল এলাকায় তার একটি কৃষি জমি রয়েছে। এ জমিতে কিছুদিন আগে বোরো ধানের চাড়া রোপণ করা হয়। গত বৃহস্পতিবার বিকেলে তিনি ক্ষেতে পানি দিতে গেলে ক্ষেতের পাশ দিয়ে মাটি থেকে বুদ বুদ শব্দ হতে থাকে। পরে তিনি মাটি চাপা দিয়ে ওই স্থান বন্ধ করে দেন। গতকাল শুক্রবার সকালেও একই ঘটনা ঘটে। সকালে এলাকার লোকজন বুদ বুদ হওয়া স্থানে আগুন দিলে তা জ্বলে ওঠে এবং ৫ থেকে ৭ ফুট উপরে উঠে যায়।

ক্ষেতের চারদিকে কয়েকটি স্থানে একই ধরনের গ্যাস বের হতে থাকে। তবে আগুর জ্বালানোর পরে কোনটির উচ্চতা ৩ ফুট থেকে ৭ ফুট পর্যন্ত উঠছে। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

 

 

সূত্র :  আমাদের অর্থনীতি

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+