চক্ষু হাসপাতাল হচ্ছে সোনাইমুড়িতে


সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সোনাইমুড়ি অন্ধ কল্যাণ সমিতির যৌথ উদ্যোগে নোয়াখালীর সোনাইমুড়িতে একটি চক্ষু হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এএইচএম মাসুম বিল্লাহ সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, হাসপাতালটি নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১২ কোটি ৬৪ লাখ টাকা। এর মধ্যে ১০ কোটি সাত লাখ টাকা দেবে সরকার। বাকি টাকা দেবে অন্ধকল্যাণ সমিতি। সোনাইমুড়ি অন্ধকল্যাণ সমিতি চক্ষু হাসপাতাল স্থাপণ প্রকল্পের আওতায় হাসপাতালটি নির্মাণ করা হচ্ছে।

প্রকল্প পরিচালক ও জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আবদুর রহমান জানান, হাসপাতাল নির্মাণে ইতোমধ্যে একশ’ ৪৫ শতাংশ জমি কেনা হয়েছে। বর্তমানে নির্মাণসামগ্রী সংগ্রহসহ অন্য সব ধরনের প্রস্তুতি চলছে। শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে।

২০১৩ সালের জুন মাসের মধ্যে হাসপাতালের নির্মাণ কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, এই হাসপাতাল একটি অলাভজনক প্রতিষ্ঠান হবে। নোয়াখালী ও আশপাশের জেলার মানুষের উন্নত চক্ষুসেবা নিশ্চিত করতে এটি নির্মাণ করা হচ্ছে।

এতে রোগীদের চিকিৎসাসেবা দিতে জরুরি বিভাগ (ইনডোর) ও বহির্বিভাগ (আউটডোর) সুবিধা, চক্ষুশিবিরের মাধ্যমে শিক্ষার্থীদের চোখ পরীক্ষা, কমপক্ষে ৩০ শতাংশ গরীব রোগীর বিনামূল্যে চিকিৎসা এবং চোখের রোগ বিষয়ে সচেতনতা তৈরির জন্য কর্মশালা ও সেমিনারের আয়োজন করা হবে।

সোনাইমুড়ি অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ভূঁইঞা বলেন, সোনাইমুড়িতে বর্তমানে কোনো চোখের হাসপাতাল নেই। কাছাকাছি চক্ষু হাসপাতাল রয়েছে কুমিল্লায়। এতে স্থানীয়রা সহজে চক্ষুসেবা নিতে পারছে না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এএইচ/১৭১৫ ঘ.

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে