চীনে করোনা নামক গযবে আক্রান্ত দুই হাজার চিকিৎসক


প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর মিছিলের মধ্যেই ভাইরাস মোকাবিলায় নতুন করে সঙ্কটে পড়েছে চীন। এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে প্রথমসারির প্রায় দুই হাজার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছে। প্রতিদিনই আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আক্রান্তদের সেবায় দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছে চিকিৎসাকর্মীরা। করোনা আক্রান্তদের সেবা করতে গিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে অসংখ্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীও। তারাও এখন কোয়ারান্টাইনে আছে। করোনায় আক্রান্ত হয়ে বেশ কয়েকজন চিকিৎসক মৃত্যুবরণ করেছে বলে জানিয়েছে গণমাধ্যম।
চীনের জাতীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে প্রায় দুই হাজার চিকিৎসাকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। যাদের প্রায় ৯০ শতাংশই হুবেই প্রদেশের। এরমধ্যে আবার শুধু ভাইরাসের উৎপত্তিস্থল উহানেই আক্রান্ত হয়েছে ১১শ স্বাস্থ্যকর্মী। ১ কোটি দশ লাখ বাসিন্দার উহান শহরে প্রায় ৪শ’ হাসপাতাল ও ৬ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি হাসপাতালকে শুধু করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করে দেয়া হলেও দিন দিন রোগীয় সংখ্যা বাড়ায় চাপ বাড়ছে হাসপাতালগুলোতে।
হাসপাতাল ও ক্লিনিকগুলোতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদির অপ্রতুলতায় হিমশিম খাচ্ছে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। মাস্ক, প্রোটেক্টিভ স্যুট ও গ্লাসের অপ্রতুলতা ছাড়াও বিভিন্ন সীমাবদ্ধতার কথা স্বীকার করেছে উহান প্রশাসন।
তবে প্রয়োজনীয় সরঞ্জামাদি ফুরিয়ে যাওয়ার আগে থেকেই চিকিৎসকদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এজন্য করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে ভাইরাস নিয়ে সরকারের গাফিলতিকেই দায়ী করছে বিশ্লেষকরা। এ অবস্থায় করোনাভাইরাস মোকাবিলায় নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছে চীন।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে