ছাত্রদেরকে মারা অথবা শাস্তি দেওয়া সুন্নত শরীফ উনার খেলাফ


রাজারবাগ দরবার শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম তিনি এমন কিছু নিয়ম চালু করেছেন, যা সারা বিশ্বের মানুষের জন্য অনুসরনীয়-অনুকারনীয়।

বিশেষ করে উনার প্রতিষ্ঠিত মাদ্রাসা মুহম্মদীয়া জামিয়া শরীফ উনার একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে মাদ্রাসায় কোন শিক্ষক কোন ছাত্রকে শারীরিক শাস্তি দিতে বা মারতে পারবে না। বেত্রাঘাত, নীল ডাউন, কান মলে দেয়া, চামড়ায় চিমটি মারা সবই উনার প্রতিষ্ঠিত মাদ্রাসায় নিষিদ্ধ। শুধু তাই নয়, ছাত্রদের তুমি-তুই বলা নিষিদ্ধ, সবাইকে ‘আপনি’ করে সম্বোধন হয়।

আমি নিজে স্বাক্ষী, মুহম্মদীয়া জামিয়া শরীফ মাদ্রাসায় যদি কোন শিক্ষক মনের ভুলে রাগে মাথায় কোন ছাত্রের গায়ে হাত তুলেছে, সাথে সাথে মাদ্রাসা থেকে ঐ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম তিনি সব সময় বলেন, “ছাত্রদের গায়ে হাত দেয়া সম্মানিত সুন্নত উনার খেলাপ। সম্মানিত সুন্নত উনার খেলাপ কোন কাজ এই মাদ্রাসায় চলবে না।” সুবহানাল্লাহ।

অথচ দেখুন, সারা দেশের অবস্থা কি ?
কওমী মাদ্রাসাগুলোতে ছাত্রদের বেতের উপর রেখে পড়ালেখা শেখানো হয়। অনেক ছাত্রকে তো মারতে মারতে মেরে ফেলার ঘটনাও পাওয়া যাবে। শুধু কওমী মাদ্রাসা কেন ?
স্কুলে কি ছাত্র-ছাত্রীদের মারা হয় না ?
আমি যে স্কুলে পড়তাম, সে স্কুলে ছাত্র-ছাত্রীদের প্রায় প্রতি ক্লাসেই শিক্ষকরা পেটাতো।

আমি বুঝি না, বর্তমান দুনিয়ার মানুষ এত কিছু জানে, কিন্তু ঢাকা রাজাবাগ দরবার শরীফ উনার মত আদব তো তারা শিখতে পারেনি।

আমার জানা মতে, “২০০৮ সালে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর শিক্ষার্থী নির্যাতন বন্ধে বিজ্ঞপ্তির মাধ্যমে দেশব্যাপী আদেশ প্রদান করে। এ বিজ্ঞপ্তির ৩নং অনুচ্ছেদে উল্লেখ আছে শিশুদের শারীরিক ও মানসিক নির্যাতন একটি শাস্তিযোগ্য অপরাধ এবং এ আইন অনুযায়ী শিক্ষাঙ্গনে শিক্ষার্থী নির্যাতন সম্পূর্ণ নিষিদ্ধ।” কিন্তু আইন বানিয়েও তারা কিন্তু ছাত্র-ছাত্রী নির্যাতন বন্ধ করতে পারেনি। কিন্তু ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম তিনি সম্মানিত সুন্নত উনার খেয়ালে মাদ্রাসাগুলোতে সে বিষয়টি অনেক আগেই জারি করেছেন। সুবহানাল্লাহ।

এটাই কিন্তু একজন হক্কানী আউলিয়া কিরাম উনার বৈশিষ্ট্য। হক্কানী আউলিয়া কিরাম তো তিনি, যিনি মানুষকে নবীজি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র সুন্নত মুবারক শিক্ষা দেবেন এবং বাস্তব জীবনে তা জারি করবেন। ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম উনার প্রতিটি কাজেই এ বৈশিষ্ট্যটিই ফুটে উঠে । সুবহানাল্লাহ

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে