জিহাদ হতে পশ্চাদপসরণ হতে স্বয়ং আল্লাহপাক তিনি নিষেধ করে দিয়েছেন


যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,
يَاأَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا لَقِيتُمُ الَّذِينَ كَفَرُوا زَحْفًا فَلَا تُوَلُّوهُمُ الْأَدْبَارَ
অর্থ: “হে ঈমানদারগণ, আপনারা যখন কাফিরদের বিরুদ্ধে জিহাদে মুখোমুখী হবেন, তখন আপনারা পশ্চাদপসরণ করবেন না।” (সম্মানিত ও পবিত্র সূরা আনফাল শরীফ : সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ ১৫)
মহান আল্লাহ পাক তিনি আরো ইরশাদ মুবারক করেন,
وَمَنْ يُوَلِّهِمْ يَوْمَئِذٍ دُبُرَهُ إِلَّا مُتَحَرِّفًا لِقِتَالٍ أَوْ مُتَحَيِّزًا إِلَى فِئَةٍ فَقَدْ بَاءَ بِغَضَبٍ مِنَ اللَّهِ وَمَأْوَاهُ جَهَنَّمُ وَبِئْسَ الْمَصِيرُ
অর্থ: “আর যে লোক সেদিন (সম্মানিত জিহাদ মুবারক উনার ময়দানে) তাদের (কাফিরদের) থেকে পশ্চাদপসরণ করবে, অবশ্য যিনি সম্মানিত জিহাদ মুবারক উনার কৌশল পরিবর্তন করার উদ্দেশ্যে অথবা নিজ সৈন্যদের নিকট আশ্রয় নিতে আসবেন, তিনি ব্যতীত অন্যরা মহান আল্লাহ পাক উনার গযবে পতিত হবে। আর তার ঠিকানা হলো জাহান্নাম। প্রকৃতপক্ষে সেটা হলো অত্যন্ত নিকৃষ্ট অবস্থানস্থল।” না‘ঊযুবিল্লাহ! (সম্মানিত ও পবিত্র সূরা আনফাল শরীফ : সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ ১৬)
আলোচ্য সম্মানিত ও পবিত্র আয়াত শরীফদ্বয় উনাদের মাধ্যমে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি সম্মানিত মুসলমান উনাদেরকে কাফিরদের বিরুদ্ধে সর্বশক্তি প্রয়োগ করে আপোষহীনভাবে সম্মানিত জিহাদ মুবারক করার জন্য সম্মানিত নির্দেশ মুবারক দিয়েছেন। সুবহানাল্লাহ! আর তিনি জানিয়ে দিয়েছেন যে, সম্মানিত জিহাদ মুবারক-এ কস্মিনকালেও কাফিরদের ভয়ে পিছু টান নেয়া যাবে না, কাফিরদের থেকে পশ্চাদপসরণ করা যাবে না। যারা এরূপ করবে, তারা মহান আল্লাহ পাক উনার গযবে পতিত হবে এবং চির জাহান্নামী হবে। না‘ঊযুবিল্লাহ! তাহলে এখান থেকে স্পষ্ট হয়ে যায় সম্মানিত ও পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে সম্মানিত জিহাদ মুবারক উনার গুরুত্ব কতো বেমেছাল। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে উনার সম্মানিত নির্দেশ মুবারক অনুযায়ী প্রতিটি পদক্ষেপ গ্রহণ করার তাওফীক্ব দান করুন। আমীন!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে