” জুম্মাহ মোবারক / ঈদ মোবারক “


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

বিসমিল্লাহ হির রাহমানির রাহিম,
সমস্ত প্রশংসা খালিক্ব,মালিক,রব, সর্ব শক্তিমান,মহান আল্লাহর পাক উনার,আমি কেবল উনার কাছে সাহায্য চাই এবং উনার কাছেই ক্ষমার প্রত্যাশী।অসংখ্য দুরুদ ও সালাম নূরে মুজাসসাম,হাবীবুল্লাহ,নবীদের নবী,রাসূলদের রাসূল,হুযুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার উপর।যিনি সৃষ্টি না হলে আল্লাহ পাক কিছুই সৃষ্টি করতেন না,এমনকি আল্লাহ পাক উনার জাত পাক কে ও প্রকাশ করতেন না। (সুবহানাল্লাহ)

“ঈদ মোবারক”
“জুম্মাহ মোবারক”

জুম্মা একটি মহিমান্বিত দিবস, এই দিনে আদম আলাইহি ওয়াসসাল্লাম উনার সৃষ্টি আর তাই এটি একটি সম্মানিত দিন।

পবিত্র কুরান শরীফে আল্লাহ সুবহানুওাতা’আলা ঘোষনা করেন-

মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা বা পবিত্র কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।(সূরা জুমুআহ, আয়াত-৯)

অতঃপর নামায সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ কর, যাতে তোমরা সফলকাম হও।
(সূরা জুমাআহ, আয়াত-১০)

তারা যখন কোন ব্যবসায়ের সুযোগ অথবা ক্রীড়াকৌতুক দেখে তখন আপনাকে দাঁড়ানো অবস্থায় রেখে তারা সেদিকে ছুটে যায়। বলুনঃ আল্লাহর কাছে যা আছে, তা ক্রীড়াকৌতুক ও ব্যবসায় অপেক্ষা উৎকৃষ্ট। আল্লাহ সর্বোত্তম রিযিকদাতা।
(সুরা জুমাআহ, আয়াত-১১)

জুম্মার সালাত ফরয হওয়ার পর থেকে এ সালাত এর ব্যাপারে রাসুল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশেষ যত্নবান ছিলেন, তিনি মুসলমানদের এ সালাতের তাৎপর্য স্মরণ করিয়ে দিতেন, তিনি এ সালাতকে হালকা ভাবে না নেয়ার জন্য সাহাবায়ে কিরাম রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগনকে সতর্ক করতেন।

জুম্মা হচ্ছে সপ্তাহের সেরা দিন। ইমাম আহমেদ, মুসলিম এবং তিরমিযি বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন:

“সুর্য উদিত হয় এমন দিনের মধ্যে জুম্মা হলো স্রেষ্ঠ দিন । এ দিনে খালিক্ব,মালিক,রব,মহান আল্লাহ পাক আদম আলাইহি ওয়া সাল্লাম উনাকে সৃষ্টি করেছেন, উনাকে জান্নাতে প্রবেশ করিয়েছেন এবং এই দিনেই জান্নাত থেকে যমিনে প্রেরন করেছেন”

তাই আমাদের উচিত অনেক পূণ্যের কাজ ব্যাতিত এই দিনটি অতিবাহিত না করা এবং অশেষ সওয়াব থেকে নিজেকে বঞ্চিত না করা।

মহান আল্লাহ পাক আমাদের সকলকে সেই তাওফিক দান করুক। আমিন।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে