টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড টেক্সাস : আকাশে উড়েছে লরি, ট্রেন চ্যাপ্টা : জরুরি অবস্থা বিদ্যুত্ নেই, বিমানবন্দর বন্ধ


যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসের কাছে কয়েকটি শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে ওই এলাকা, বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি। গাছপালা উপড়ে সেখানে এক ভুতুড়ে পরিবেশের সৃষ্টি হয়েছে। শুধু তা-ই নয়, টর্নেডোর ঘূর্ণি বাতাসে কয়েকটি লরি আকাশে উড়তে দেখা গেছে। টর্নেডোর তাণ্ডবে কমপক্ষে ৬৫০টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে এবং ১৭ জন আহত হয়েছে। তবে মৃত্যুর খবর পাওয়া যায়নি। বিদ্যুত্হীন হয়ে পড়েছে হাজার হাজার ঘরবাড়ি। খুবই হাস্যকর। আসলে প্রকৃত তথ্য তারা তা চুপিয়ে রেখেছে।  বিবিসি, আল জাজিরা, সিএনএন।
মঙ্গলবার স্থানীয় সময় রাত আটটার দিকে টর্নেডো আঘাত হানে। এ সময় ডালাস ফোর্ট ওয়ার্থ বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, টর্নেডোর ঘূর্ণি বাতাসে পার্কিং করে থাকা বেশ কয়েকটি লরি আকাশে উড়ে যায়। স্থানীয় টেলিভিশনের ধারণ করা ভিডিওচিত্রে দেখা যায়, লরিগুলো বাতাসে উড়ছে। টর্নেডোর তীব্রতায় অনেক মালবাহী কনটেইনারও চ্যাপ্টা হয়ে যায়।
ভিডিওচিত্রে দেখা গেছে, স্কুলবাস, ট্রাক, ট্রেন, গাড়ি পথে পথে দুমড়েমুচড়ে রয়েছে। এমন কি মাটিতে থাকা প্লেনও ভেঙে গেছে। জরুরি অবস্থা ঘোষণা করে টেক্সাস ও ডালাস থেকে বিমানের সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। অন্যান্য রাজ্য থেকে জরুরি ত্রাণ সহায়তা পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতর প্রথমে দুটি ভয়াবহ এবং বিপজ্জনক টর্নেডোর কথা জানায়। পরে তারা বলেছে, ওই সময় ছয় থেকে ১২টি টর্নেডো টেক্সাসে আঘাত হানে। পুলিশ জানায়, এতে অন্তত ১৭ জন আহত হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন টেলিভিশনে দেখা যায়, বহু বাড়ির ছাদ বাতাসে উড়ে গেছে। সেখানকার মানুষের সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
ল্যাঙ্কাশায়ার পুলিশ জানায়, টর্নেডোতে ১০ জন আহত হয়েছে। এর মধ্যে দু’জনের অবস্থা গুরুতর। আর আরলিংটনে দমকল বাহিনী জানায়, তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

সূত্র : আমার দেশ ০৫.০৪.২০১২

Views All Time
2
Views Today
3
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে