সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দু:খিত। ব্লগের উন্নয়নের কাজ চলছে। অতিশীঘ্রই আমরা নতুনভাবে ব্লগকে উপস্থাপন করবো। ইনশাআল্লাহ।

টুথপেস্টের বদলে দাঁত মাজতে ‘খাবার’ জিনিস


অধুনা শহরের মানুষরা টুথপেস্ট ছাড়া দাঁত মাজার কথা কল্পনাও করতে পারে না। তবে গ্রামগঞ্জে অনেকে অবশ্য দাঁতের মাজন বা ছাই ব্যবহার করে থাকে এখনো; তবে টুথপেস্টই সবচাইতে প্রচলিত। তাদের কাছে বিষয়টি যেন এমন- আধুনিক জীবন টুথপেস্ট ছাড়া অচল। কিন্তু জানেন কি, এই টুথপেস্ট ছাড়াও আরও অনেক উপাদান আছে যা দিয়ে দাঁত পরিষ্কার করতে পারেন। জেনে নিন তেমনই ৫টি উপাদানের কথা- যেগুলো কেবল খাবারই নয়, দাঁত পরিষ্কারেও কাজে আসে।

dis02-400x266

বেকিং সোডা :

এই জিনিসটি দাঁত পরিষ্কার করার জন্য দারুণ একটি উপাদান। ব্রাশে বেকিং সোডা লাগিয়ে দাঁত মাজুন বা পানি ও বেকিং সোডা দিয়ে পেস্ট তৈরি করে দাঁত মাজুন। দাঁত পরিষ্কার করতে আর কিচ্ছু লাগবে না।

নারিকেল তেল :

নারিকেলের তেলের অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান দাঁত মাজার জন্য দারুণ। কেবল ব্রাশে তেল মাখিয়ে দাঁত ব্রাশ করে নিন।

লবণ :

ব্রাশে লবণ নিয়ে সহজেই দাঁত মেজে ফেলতে পারেন। তবে অনেকের লবণ সহ্য নাও হতে পারে।

বিশুদ্ধ পানি :

হ্যাঁ, পানিও কিন্তু দাঁত মাঝার জন্য খারাপ নয়। হাতের কাছে পেস্ট না থাকলে পানিতে ব্রাশ ভিজিয়ে নরম করে মেজে ফেলুন। তারপর ভালো করে কুলি করে নিন। সাথে সামান্য একটু লবঙ্গ গুঁড়ো ব্যবহার করতে পারেন মুখের গন্ধ দূর করতে।

অলিভ অয়েল (জয়তুন তেল) :

স্বাস্থ্যকর এই সুন্নতী তেলটি দাঁত মাজার জন্যও দারুন। ১ টেবিল চামচ তেল নিয়ে মুখের মাঝে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর স্বাভাবিক নিয়মে দাঁত মেজে নিন।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+