তৈরি হচ্ছে বৃহত্তম টেলিস্কোপ, জানা যাবে সৃষ্টির শুরু !!!!


 

যুক্তরাষ্ট্রের হাওয়াইতে তৈরি হচ্ছে এযাবৎকালের সবচেয়ে বড় ও শক্তিশালী টেলিস্কোপ। সোমবার টেলিস্কোপটি তৈরির অনুমোদন দিয়েছে হাওয়াইয়ান বোর্ড অফ ল্যান্ড অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস। মাটি থেকে প্রায় সাড়ে ১৩ হাজার ফিট উঁচুতে, হাওয়াইর মনা কিয়া আগ্নেয়গিরির চূড়ায় এটি স্থাপন করা হবে। এর মাধ্যমে সৃষ্টির শুরুতে মহাবিশ্বের চিত্র কেমন ছিল, তা জানতে পারবেন বিজ্ঞানীরা।

থার্টি মিটার টেলিস্কোপ (টিএমটি) নামে এই টেলিস্কোপের মূল আয়নার ব্যাস প্রায় ১০০ ফিট, যা ৪৯২টি পৃথক আয়না দিয়ে তৈরি। এই প্রবল শক্তিশালী আয়না পৃথিবী থেকে ১৩শ’ কোটি আলোকবর্ষ (১ এর পর ২৩টি শূন্য কিলোমিটার) দূরে মহাকাশে অবস্থিত বস্তুর ছবি তুলতে সক্ষম। ফলে দূর-দুরান্তের বিভিন্ন গ্যালাক্সি, যেগুলো এখনও সৃষ্টির প্রাথমিক পর্যায়ে আছে, তাদেরও ছবি তুলতে পারবে এটি। অর্থাৎ সৃষ্টির শুরুতে মহাবিশ্বের চিত্র কেমন ছিল, তার সম্যক ধারণা পাবেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ভারতের বিজ্ঞানীদের উদ্যোগে তৈরি এই টেলিস্কোপটি বর্তমানের হাবল টেলিস্কোপের চেয়েও ১৪৪ গুণ বেশি আলো ধারণ করতে সক্ষম। ফলে এর সাহায্যে সৌরজগতের বাইরের গ্রহ-নক্ষত্রগুলোর সবচেয়ে নিখুঁত ছবি তোলা যাবে বলে জানিয়েছে বিজ্ঞানীরা, যা এতোদিন সম্ভব ছিল না।

পরবর্তী প্রজন্মের সর্বাধুনিক এই টেলিস্কোপটির নির্মাণ কাজ এক বছরের মধ্যেই শুরু হয়ে ২০২১ সাল নাগাদ শেষ হবে। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ডলার।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে