তোমরা হীনবল হয়ো না , চিন্তিত হয়ো না, তোমারাই জয়ী হবে যদি তোমরা মুমিন হও।


৯২ হিজরী সনের আন্দুলুস (বর্তমান স্পেন) বিজয়ী তারেক বিন যিয়াদের কথা কে না জানে?
 
লেইনপোল নামক এক ঐতিহাসিক লিখেছে, আঠার দিনের লড়াই মুসলমানদের আটশত বছরের স্পেনের রাজত্ব প্রদান করেছিল। মুসলমানরা যুদ্ধ বিদ্যা ও বীরত্বে নজীরবিহীন ছিল। তাদের বিজয়ের কারন মূলতঃ এটাই ছিল। তাছাড়া ঐশী শক্তিও তাদের পক্ষে হামেশা ছিল। এমন পরিস্থিতি সৃষ্টি হতো যা মুসলমানদের পক্ষে যেত।
 
ঘটনা-
 
তারেক-বিন-যিয়াদ যখন স্পেনে আসলেন তখন উনার সাথে এক বুড়ি দেখা করেছিল,
বুড়ি কোন প্রকার ভয়-ভীতি ছাড়াই তারেক বিন যিয়াদকে বলল, ঘোড়া থেকে নেমে তোমার মাথা উম্মুক্ত কর।
মুগীছে রুমী স্পেনের ভাষা বুঝতেন, তিনি তারেক-বিন-যিয়াদ উনাকে বুঝিয়ে বললেন, বুড়ি কি বলছে।
তারেক-বিন-যিয়াদ অশ্ব হতে অবতরণ কনে মাথা অবরন মুক্ত করলেন।
বুড়ি তারেক-বিন-যিয়াদ উনার মাথায় হাত বুলিয়ে বললো, সাবাস ! তুমি এসে গেছ। আমার স্বামী গণক ছিল, তার ভবিষ্যৎ বানী দূরদূরান্তে ছড়িয়ে পড়েছিল। সে মারা গেছে। আমাকে বহুবার বলেছে, বাহিরে থেকে একটা কওম আসবে, স্পেন জয় করে তারা দেশ শাসন করবে। তাদের কমান্ডারের আলামত হবে তার মাথা-দাড়ির কেশ হবে স্বার্নালী আর তার ললাট হবে প্রশস্ত সে ব্যক্তিই হলে তুমি।
স্বর্ণকেশী এবং তোমার কপালও চওড়া । আরও একটা নিশানা রয়েছে তোমার কাধঁ আবরণ মুক্ত কর, সেখানে একটা বড় তিলক এবং তার আশে-পাশে কেশ থাকবে।
মুগীছে রূমী তাকে বুঝিয়ে দিলেন বুড়ি কি বলছে তারপর উনাকে স্কন্ধদ্বয় উম্মুক্ত করার জন্যে বললেন।
তারেক-বিন-যিয়াদ উনার কাধঁ আবরণ মুক্ত করতে করতে বললেন, সে ঠিকই বলেছে, আমার বাম স্কন্ধে তিলক রয়েছে।
তারেক-বিন-যিয়াদ উনার তিলক ও তার আশ-পাশের কেশ দেখে বুড়ি বলল, স্পেনকে তুমিই জয় করবে। তুমিই হলে সে ব্যক্তি যে এদেশের জনসাধারণকে বাদশাহ ও তার কর্মচারীদের নির্যাতন-নিপীড়নের হাত থেকে রক্ষা করবে।
 
[এ ঘটনাটি তিনজন নির্ভরযোগ্য ঐতিহাসিক লেখেছেন]
 
এক ইহুদী যাদুকর বলেছিল, স্পেন ভুমি রক্ত চেয়েছে এবং চাইতেই থাকবে, খুন প্রবাহিত হয়েছে এবং হতেই থাকবে । তার একথা সত্য প্রমানিত হয়েছে । মুসলমানদের আটশত বছরের স্পেনের ইতিহাসে রক্তই প্রবাহিত হয়েছে। একের পর এক আমীর নিহত হয়েছে , সিংহাসন হয়েছে রক্তে রন্জিত। এভাবে খুন খারাবী একের পর এক চলতে থাকে, যার পরিনামে একদিন স্পেন ইসলামী স্পেন ইসলামী জগত হতে বেরিয়ে মুসলমানদের হাত ছাড়া হয়ে কাফেরদের হাতে চলে গেছে।
মুসলমানদের বিরুদ্ধে ইহুদী-নাশারা-মজুসী-মুশরিকদের ষড়যন্ত্র , ধর্ম নিয়ে খেলা নতুন নয়। পুরাতণ, অনেক আগের।এ ষড়যন্ত্রের শিকড় অনেক গভীরে, যা এ যুগের মুসলমানদের জন্য বুঝা, আচঁ করা বা এর থেকে বের হয়ে আসা সহজ নয় ; দূরহ, কষ্টসাধ্য। কিন্তু তারপরও মুমিনদের জন্য পবিত্র কালামুল্লাহ শরীফে সুসংবাদ দেওয়া হয়েছে । তোমরা হীনবল হয়ো না , চিন্তিত হয়ো না, তোমারাই জয়ী হবে যদি তোমরা মুমিন হও- বলা হয়েছে।
Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে