দলিতদেরকে কুকুর বললো ভারতীয় মন্ত্রী


 

ভারতে সম্প্রতি দুই দলিত শিশু হত্যার ব্যাপারে এক মন্ত্রী জানিয়েছে, ওই হত্যাকা-ের ব্যাপারে সরকারের কোনো দায়বদ্ধতা নেই। শুধু তাই নয়; ভি.কে সিং নামে ওই মন্ত্রী গতকাল এক বিতর্কিত মন্তব্য করেছে। সে বলেছে, কেউ যদি কুকুরের গায়ে ঢিল ছোড়ে এর জন্য তো সরকার দায়ী নয়। অর্থাৎ নীচু বর্ণ বলে দলিতদেরকে সে কুকুরের সঙ্গে তুলনা করেছে।
গাজিয়াবাদে গতকাল ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) দলিত এক পরিবারকে হত্যার জন্য তাদের বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছিল কথিত উঁচু বর্ণের হিন্দুরা। পরে ওই ঘটনাকে কেন্দ্র করে ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওই ঘটনা সম্পর্কে মন্ত্রী বলে যে, ওই হত্যাকা-ের সঙ্গে সরকারের কোনো সম্পর্ক নেই। এটা দুই পরিবারের অভ্যন্তরীণ আক্রোশ থেকে ঘটেছে। তাই এর সঙ্গে সরকারকে সম্পৃক্ত করলে চলবে না। তবে হত্যাকা-ের বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে সে।
হারিয়ানার ওই মন্ত্রী বিজেপি দলের সদস্য। তবে ওই দুই দলিত শিশুর হত্যাকা-ের বিষয়ে প্রশাসন কিছুই করতে পারেনি। তারপরেও মন্ত্রী এমন বিতর্কিত মন্তব্য করলো।
নিহত দুই শিশুর মধ্যে আড়াই বছরের বইভব এবং ১১ মাসের দিবিয়া দুই ভাইবোন। তাদের বাড়িতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়েছিল। ঘটনাস্থলেই দুই শিশুর মৃত্যু হয়েছিল। তাদের বাবা-মাকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে