ধর্মব্যবসায়ীদের বৈশিষ্ট্য…


উলামায়ে ছু’ অর্থাৎ দুনিয়াদার আলিম। যারা ধর্মব্যবসায়ী। এদের অনেকগুলো বৈশিষ্ট্য রয়েছে। তার মধ্যে কিছু উল্লেখ করছি…
১। এরা মিথ্যাবাদী। শরীয়তের দোহাই দিয়ে মিথ্যা ফতোয়া দিয়ে থাকে। হালালকে হারাম আর হারাম কে হালাল বলে থাকে। নাঊযুবিল্লাহ!
২। এরা সত্যটা চুপিয়ে রাখে। সম্মানিত শরীয়তে যেভাবে যা নির্দেশিত হয়েছে তা তারা বলে না। যেমন ছবি তোলা হারাম,পর্দা করা ফরয। তারা বলে অত পর্দা লাগে না,বর্তমানে ছবির প্রয়োজন রয়েছে,ইত্যাদি। নাঊযুবিল্লাহ!
৩। এরা অহংকারী। তাই সত্যকে স্বীকার করতে চায় না। যেমন ইবলিশ সত্যকে স্বীকার করেনি,উল্টো যুক্তি দেখিয়েছিলো! এরাও হক্ব আলিম উনাদের সাথে তর্ক বিতর্ক করে থাকে,হক্বকে মানতে চায় না। নাঊযুবিল্লাহ!
৪। এদের মেছাল,এরা হচ্ছে কুকুরের ন্যায়। যেমন ছিলো বালয়াম বিন বাউরা। এরা তারই ক্বায়ম-মাক্বাম।
এদেরকে মহান আল্লাহ পাক যেই ইলিম কালাম দিয়েছিলেন, যে নিয়ামত মুবারক দিয়েছিলেন তা দিয়ে তারা অনেক মর্যাদা হাছিল করতে পারতো। কিন্তু তারা যেহেতু নিয়ামত মুবারক উনার শুকরিয়া আদায় করেনি,দুনিয়ার মোহে মোহগ্রস্ত হয়ে গিয়েছে তাই তাদের থেকে মহান আল্লাহ পাক সেই নিয়ামত মুবারক ছলব করে নিয়েছেন। এরা পথে, ঘাটে যেখানে যেভাবে মরুক মহান আল্লাহ পাক তা পরওয়া করেন না। নাঊযুবিল্লাহ!
মহান আল্লাহ পাক যেন আমাদের সকলকেই হাক্বীকী ইলিম অর্জন করার এবং নিয়ামত মুবারক উনার শুকরিয়া আদায় করার তৌফিক দান করেন। আমীন।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে