নদী রক্ষার নামে পবিত্র মসজিদ ভাঙ্গা বা স্থানান্তর করা চলবে না, কারণ পবিত্র মসজিদ উনার মালিক কোন ব্যক্তি-গোষ্ঠি বা কোন দেশের সরকার নয়


রাস্তা-ঘাট, ফ্লাইওভার, মেট্ররেল, নদী সংরক্ষণ বা সরকারী-বেসরকারী যে কোন প্রয়োজনের নাম দিয়ে পবিত্র মসজিদ ভাঙ্গা, স্থানান্তর করা অথবা মসজিদ উনার জমি বিক্রয় করা চলবে না। কারণ পবিত্র মসজিদ উনার মালিক কোন ব্যক্তি-গোষ্ঠি বা কোন দেশের সরকার নয়। পবিত্র মসজিদ উনার একমাত্র মালিক হচ্ছেন খলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি।
এ সম্পর্কে পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
وَأَنَّ الْمَسَاجِدَ لِلّٰهِ
অর্থ: আর নিশ্চয়ই পবিত্র মসজিদ সমূহ মহান আল্লাহ পাক উনার। (পবিত্র সূরা জ্বিন শরীফ, পবিত্র আয়াত শরীফ- ১৮)
অর্থাৎ পবিত্র মসজিদ সমূহ মহান আল্লাহ পাক উনার এ কথার অর্থ হচ্ছে পবিত্র মসজিদ সমূহ উনার মালিক হচ্ছেন মহান আল্লাহ পাক তিনি। সুবহানাল্লাহ!
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
اَلْـمَسْجِدُ بَيْتُ اللهِ
অর্থ: পবিত্র মসজিদ সমূহ মহান আল্লাহ পাক উনার ঘর। সুবহানাল্লাহ!
এখন প্রশ্ন হচ্ছে অন্যের মালিকানাধীন জমি বা ঘর কারো জন্য বিক্রি করা, ভাঙ্গা বা স্থানান্তর করা জায়িয আছে কি? কস্মিনকালেও জায়িয নেই, তাহলে মহান আল্লাহ পাক উনার অনুমতি ব্যতিত পবিত্র মসজিদ উনার জমি বা ঘর কারো জন্য বিক্রি করা, ভাঙ্গা বা স্থানান্তর করা কি করে জায়িয হতে পারে? সে তো এই জমির মালিক না।
পবিত্র মসজিদ ভাঙ্গতে বা স্থানান্তর করতে হলে অথবা পবিত্র মসজিদ উনার জমি বিক্রি করতে হলে মহান আল্লাহ পাক উনার অনুমতি লাগবে, যা কস্মিনকালেও একজন মানুষের পক্ষে সম্ভব নয় বিধায় রাস্তা-ঘাট, ফ্লাইওভার, মেট্ররেল, নদী সংরক্ষণ বা সরকারী-বেসরকারী যে কোন প্রয়োজনে মসজিদ ভাঙ্গা বা স্থানান্তর করা অথবা পবিত্র মসজিদ উনার জমি বিক্রি করা সম্পূর্ণরূপে হারাম ও কবীরা গুনাহ। হালাল বা জায়িয বলা কুফরী।
সুতরাং দেশের সরকার প্রধানসহ তৎসংশ্লিষ্ট সকলের দায়িত্ব এবং কর্তব্য হচ্ছে, যে কোনো অজুহাতে পবিত্র মসজিদ ভাঙ্গা বা স্থানান্তর করার তো প্রশ্নই আসে না বরং আরো বেশী বেশী পবিত্র মসজিদ নির্মাণ করতে হবে এবং পবিত্র মসজিদসমূহকে উত্তমভাবে তা’যীম-তাকরীমের সাথে সংরক্ষণ করার জন্য নির্দেশ দিতে হবে এবং সার্বিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।
মহান আল্লাহ পাক তিনি আমাদের সকলকে হাক্বীক্বী ছহীহ সমঝ দান করুন এবং সর্বদা হক্বের উপর ইস্তিক্বামত থাকার তাওফীক্ব দান করুন। আমীন।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে