‘নিপা ভাইরাস নিয়ন্ত্রণে’আতঙ্কিত হবার কিছু নেই……….


নতুন কোনো রোগী ধরা না পড়ায় লালমনিরহাটের হাতীবান্ধায় নিপা ভাইরাস সংক্রমণ আপাতত নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এ নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একটি বিশেষজ্ঞ দল হাতীবান্ধায় কাজ করছে, যেখানে এ ভাইরাস সংক্রমণে ১৬ জনের মৃত্যু হয়।

হাতীবান্ধায় আইইডিসিআরের গবেষক দলের প্রধান ডা. মুশতাক হোসেন রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন কোনো রোগীর সন্ধান পাওয়া না যাওয়ায় ভাইরাস সংক্রমণ আপাতত নিয়ন্ত্রণে রয়েছে বলে আমরা মনে করছি।”

আইইডিসিআরের হিসেবে, আক্রান্তের সংখ্যা ২২ জন। তাদের সংস্পর্শে যারা এসেছে তাদের এখন পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে আইইডিসিআরের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক জানান।

গত সপ্তাহে লালমনিরহাটে ভাইরাস জ্বরে কয়েকজনের মৃত্যু হয়। পরীক্ষার পর আইইডিসিআর শুক্রবার নিশ্চিত করে, এটি নিপা ভাইরাসের সংক্রমণ।

নিপা ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে প্রচণ্ড জ্বর, মাথাব্যথা, খিচুনি ও শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এক পর্যায়ে রোগী প্রলাপ বকতে শুরু করে এবং অজ্ঞান হয়ে পড়ে।

বাংলাদেশে সর্বপ্রথম নিপা ভাইরাস সংক্রমণের বিষয়টি ধরা পড়ে ২০০১ সালে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. সুবোধ কুমার কুণ্ডু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিপা ভাইরাস শরীরে প্রবেশের ৮ থেকে ১২ দিন পর রোগের লক্ষণ প্রকাশিত হয়।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+