নেটওয়ার্কিং বা ইন্টারনেট নেটওয়ার্কিং: মাইক্রোটিক রাউটার কনফিগারেশন(Bangla Mikrotik Tutorial)-01


সম্মানিত পাঠকগন। আজকে আমরা ইন্টারনেট সার্ভার বা মাইক্রোটিক রাউটার সম্পর্কে কিছু বেসিক ইনফরমেশন জানার চেষ্টা করবো। আশাকরি ইন্টারনেট যুগে এই তথ্যগুলি খুব কাজে দিবে। আর আইটি ম্যান হলে তো কথাই নেই।

সার্ভার পরিচিতি:
তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান প্রসারের একটি যুগোপযোগী উদাহরণ হলো নেটওয়ার্কিং বা কম্পিউটার নেটওয়ার্কিং৷ নেটওয়ার্কিং আমাদের তথ্য পৌঁছে দিচ্ছে কাঙ্খিত গন্তব্যে৷ যখন একজন হোস্ট এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কের একজন হোস্টের কাছে কোন তথ্য প্রেরণ করে তখন এই তথ্য বা ডাটা’কে মধ্যবর্তী আরও অনেক নেটওয়ার্ক হয়ে যেতে হয়৷ তাই এক্ষেত্রে প্রয়োজন সঠিক পথ বা রুট নির্বাচন করা৷ তা না হলে সঠিক গন্তব্যে সঠিক তথ্য প্রেরণ কখনও সম্ভব হবে না৷ আর নেটওয়ার্কিং-এর ক্ষেত্রে এই কাজটি করে থাকে রাউটার৷ ‘রাউটার’ হলো নেটওয়ার্ক লেয়ারের একটি কার্যক্রম, যেটি সফটওয়্যার বা হার্ডওয়্যার যেকোনো একটি হতে পারে এবং যা এক বা একাধিক মেট্রিক ব্যবহার করে নেটওয়ার্কে এক হোস্ট থেকে অন্য এক বা একাধিক হোস্টের কাছে ডাটা ট্রান্সমিশনের উত্তম পথ নির্ধারণ করে থাকে৷ প্রথাগতভাবে রাউটারকে অনেক ক্ষেত্রে ‘গেটওয়ে’ নামে আখ্যায়িত করা হয়ে থাকে৷ কম্পিউটারকে পরিচালনার জন্য যেমন ‘অপারেটিং সিস্টেম (ওএস) ব্যবহৃত হয় তেমনি রাউটারকে পরিচালনার জন্য ব্যবহৃত হয় ‘রাউটার ওএস’ (অপারেটিং সিস্টেম)৷ আর মাইক্রোটিক রাউটার ওএস হচ্ছে তেমনই একটি রাউটার অপারেটিং সিস্টেম৷
মাইক্রোটিক লিমিটেড বা মাইক্রোটিকল্স লিমিটেড, আন্তর্জাতিকভাবে মাইক্রোটিক হিসেবে পরিচিত। এটি লাটভিয়ার কম্পিউটার নেটওয়ার্কিং সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এরা তারবিহীন যোগাযোগ প্রযুক্তি ও রাউটার বিক্রয় করে। ১৯৯৫ সালে তারবিহীন প্রযুক্তির উঠতি বাজারে নিজেদের পণ্য বিক্রির উদ্দেশে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করা হয়। ২০০৭ পর্যন্ত এই প্রতিষ্ঠানে ৭০ জনের বেশি কর্মকর্তা ছিল। ব্যায়বহুল রাউটার ও ইথারনেট রিলে লাইনের বিপরীতে স্বল্প মুল্যের বিকল্প হিসেবে এই প্রতিষ্ঠানের পণ্য পরিচিত।(চলবে)

যেকোন্ও যোগাযোগে: tazul.ete12@gmail.com

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে