নেটওয়ার্কিং বা ইন্টারনেট নেটওয়ার্কিং: মাইক্রোটিক রাউটার কনফিগারেশন( Mikrotik Bangla Tutorial)-0৫


প্রিয় পাঠক। আজকে আমরা গত পর্বের কনফিগারেশনটা মাইক্রোটিক  winbox দিয়ে গ্রাফিক্যাল মোডে করবো। আমাদের দেশে গ্রাফিক্যাল মোড দিয়েই মূলত মাইক্রোটিকের কনফিগারেশন করা হয়। কনফিগারেশনের পুরো বিষয়টি দেখার জন্য আগের পর্বটি পড়ে আসুন।

আপনাকে আইএসপি থেকে দেয়া আইপিটি হলো: ৪৫.১১৫.২২৬.৪/৩০। মানে

Network Block: 45.115.226.4/30

IP: 45.115.226.6/30

Gateway: 45.115.226.5

 

আপনাকে winbox টা ডা্উনলোড করার জন্য  http://www.mikrotik.com/download  এই লিংকে যেতে হবে। তারপর Useful tools and utilities থেকে ডাউনলোড করে নিন। এরপর winbox এ ক্লিক করুন। দেখবেন নিচের মত একটা windows open হয়েছে।

Screenshot (138)

তারপর নিচের মত করে Arrow চিহ্নিত জায়গায় ক্লিক করে ম্যাক অ্যাড্রেস টা Connect To তে  নিয়ে নিতে হবে। আর login: এ  admin দিয়ে ডানদিকে Connect এ ক্লিক করে মাইকোটিকে লগইন করতে হবে।

Screenshot (21)

এরপর নিচের মত window আসবে।

Screenshot (25)

এখন আমরা মেইন কনফিগারেশনে প্রবেশ করবো। প্রথমে আইএসপি থেকে দেয়া আইপিটি রাউটারের বামদিকে ip তে ক্লিক কররে নতুন window আসবে। সেখানে আমরা (+) আইকনে ক্লিক করে নিচের ইমেজের মত করে আইপি সেট করবে। মনে রাখবেন address এ মেইন আইপি ব্লক=45.115.226.6/30  দিতে হবে। গেইটওয়ে বা নেটওয়ার্ক ব্লক দিলে কাজ করবে না। কেননা আপলিংকের জন্য বা আইএসপির সাথে যুক্ত হয়ে ইন্টারনেট পাওয়ার জন্য এর ব্যাতিক্রম নেই। আর ইন্টারফেস সেলেক্ট করবেন; আপনার আপলিংকের কানেকটিভিটিটি যে পোর্টে এসে লেগেছে। এখানে ether1-Uplink। তারপর Apply & OK  দিলে আইপি বসানোর কাজ শেষ।

/ip address
add address=45.115.226.6/30 interface=ether1-Uplink network=45.115.226.4

Screenshot (9)

 

এরপর আমরা রাউটিংয়ে কাজ করবো। এজন্য আপনাকে  ip থেকে  route ক্লিক করতে হবে। তারপর নতুন window আসবে। সেখানে আমরা (+) আইকনে ক্লিক করে নিচের ইমেজের মত করে gateway  আইপি সেট করবো ।ইন্টারনেটের রাউট কনফিগারেশনে সব সময় মনে রাখবেন যে আপনার আইএসপি থেকে দেয়া আইপিটির গেইটওয়ে(45.115.226.5) বসাতে হবে gateway তে এবং ডেস্টিনেশনে ০.০.০.০/০ রাখবেন। নরমালি ডিফল্ট হিসিবে এটাই থাকে তাই মাথা ঘামানো তেমন লাগবেনা।দেখুন নিচের ইমেজটি।তারপর Apply & OK  দিলে gateway  আইপি বসানোর কাজ শেষ। এরপর আপনি রিচেবল লেখা  gateway এর ডানপাশে দেখতে পাবেন।

/ip route
add distance=1 gateway=45.115.226.5

Screenshot (16)

 

এখন আমরা DNS setup করবো। এজন্য আপনাকে  ip থেকে  DNS ক্লিক করতে হবে। তারপর নতুন window আসবে। সেখানে আমরা (+) আইকনে ক্লিক করে নিচের ইমেজের মত করে DNS  আইপি সেট করবো। ডিএনএস আপনাকে আইএসপি থেকে দিয়ে দিবে। আর যদি না দেয় তাহলে গুগলের ওপেন ডিএনএস বসাতে পারেন। ধরুন এখানে আইএসপি থেকে দেয়া ডিএনএস টি হলো: ১০৩.২৩০.৪.৪ আর ওপেন ডিএনএস হলো: ৮.৮.৮.৮। তারপর Apply & OK
/ip dns
set allow-remote-requests=yes servers=103.230.4.4,8.8.8.8

ডিএনএস

 

আজকের শেষ বিষয় ন্যাটিং করা দেখবো এখন। এজন্য আপনাকে  ip থেকে  firewall >nat ক্লিক করতে হবে। তারপর নতুন window আসবে। সেখানে আমরা (+) আইকনে ক্লিক করে নিচের ইমেজের মত করে nat  সেট করবো। chain এ =srcnat, out-interface এ ether1-Uplink(আপলিংকটা/আইএসপির লাইন লেগেছে যেটাতে), আর action=masquerade করে Apply & OK দিলেই কাজ শেষ।

/ip firewall nat
add action=masquerade chain=srcnat out-interface=ether1-Uplink

Screenshot (19)

ব্যাস আপনি এতটুকু কাজ করলে আপনার ইউজারেরা ইন্টারনেট পাবে ইনশাআল্লাহ। কারণ আপনার ল্যান সাইডের কাজ তো আগেই করা আছে।
আজকে এই পর্যন্ত।  যদি ভাল লাগে তাহলে শেয়ার করবেন আমার সাথে। সামনে আসবে আরও মেগা টিউন মাইক্রোটিক বিষয়ে।
যেকোন্ও যোগাযোগে: tazul.ete12@gmail.com

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে