নেটওয়ার্কিং বা ইন্টারনেট নেটওয়ার্কিং: মাইক্রোটিক রাউটার কনফিগারেশন( Mikrotik Bangla Tutorial)-0৬


আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক। আজকে থেকে শুরু করতে যাচ্ছি একটি মেগাটিউন। যেখানে থাকছে  VALN configuration মানে ISP side বা Uplink Configuration করবো VALN ব্যবহার করে। তারপর LAN side কনফিগারেশন করবো PPPOE দিয়ে। আমাদের দেশে VALN configuration এবং Dial UP বা PPPOE  কনফিগারেশন সবচেয়ে বেশি ব্যবহার করছে ISP গুলো। আর PPPOE  কনফিগারেশন Secure বেশি। তাই আমাদের দেশে PPPOE  কনফিগারেশন খুব বেশি পরিমানে ব্যবহার করা হচ্ছে।

আজকে আমাদের দেশের সব Local ISP গুলো যে কনফিগারেশন করে তার সবচেয়ে জনপ্রিয় কনফিগারেশনটি থাকছে আপনাদের জন্য। Local ISP এর জন্য এর থেকে মেগাটিউন কেউ পাবেন না্। একদিকে থাকবে গ্রাফিক্যাল মোডে পুরো কনফিগারেশন আরেকদিকে থাকবে কমান্ড মোডে পুরো কনফিগারেশন। যারা মিস করবেন তারা সত্যি কিছু হারাবেন। তাই আমার সাথেই থাকুন।

তো আসা যাক আজকের টিউনে।

VLAN Configuration:

ধরুন আপনাকে ISP থেকে নিম্নোক্ত ইনফরমেশন গুলো  প্রোভাইড করেছেন। আজকে আমরা যে ISP এর নাম উল্লেখ করবো সেটি একটি  Nationwide ISP- Aalok IT Limited. Aalok IT Limited এর  FTP SERVER Mojaloss.net এর নাম হয়তো আপনারা শুনেছেন। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় FTP SERVER Mojaloss.net। মনে  করেন Aalok IT Limited আপনাকে নিচের ইনফরমেশন গুলো দিয়ে মেইল করেছেন। এখন আপনাকে Local ISP হিসেবে নিচের ইনফরমেশনগুলো ব্যবহার করে আপনার পিসি মাইক্রোটিক বা CCR Configuration করতে হবে।
Internet VLAN: 174
Subnet: 103.230.6.208/30
GGC/Youtube  VLAN: 175
Subnet: 45.114.234.104/30
GGC Peer for Dst. Address: 103.230.7.0/26

BDIX VLAN: 176
Subnet: 45.115.227.60/30

BDIX BGP Info:
AS= 64330
Remote AS=64399

কি ভাইজান? বুঝতেই পারছেন। আপনাকে তারা যে ইনফরমেশনগুলো প্রোভাইড করেছেন সেগুলো ইনকমপ্লিট। আপনাকে বাকিগুলো নিজের মত করে কনফিগারেশন করে নিতে হবে। এখানে আরেকটি বিষয় লক্ষনীয় আর সেটি হলো আপনাকে উনারা BGP মানে BDIX BGP Info দিয়েছেন। সেটিও ইনকমপ্লিট। তবে অনুবিধা নেই। আমি তো আছি আপনার সাথেই। সব কমপ্লিট করে দিবো ইনশাআল্লাহ।

তবে আজকে এই পর্যন্ত। ভাবতে থাকুন কি হতে পারে পুরো কনফিগারেশন টি? আর জানান আমাকে আপনার মূল্যবান মতামতগুলো।

যেকোনও যোগাযোগে: tazul.ete12@gmail.com

 

 

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে