পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারাই হচ্ছেন সমস্ত কায়িনাতের নিরাপত্তা দানকারী। উনারা যখন থাকবেন না তখন কায়িনাত ধ্বংস হয়ে যাবে


এ প্রসঙ্গে স্পষ্টভাবে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে,
عَنْ حضرة عَلِيّ كرم الله وجهه عليه السلام قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ النُّجُومُ أَمَانٌ لأَهْلِ السَّمَاءِ، إِذَا ذَهَبَتِ النُّجُومُ ذَهَبَ أَهْلُ السَّمَاءِ، وَأَهْلُ بَيْتِي أَمَانٌ لأَهْلِ الأَرْضِ، فَإِذَا ذَهَبَ أَهْلُ بَيْتِي ذَهَبَ أَهْلُ الأَرْضِ.
অর্থ : সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, আকাশের তারকাসমূহ হচ্ছেন- আসমানবাসীদের জন্য নিরাপত্তাদানকারী। যখন আসমানের তারকাসমূহ চলে যাবে তখন আসমানবাসীও চলে যাবেন। আর আমার পবিত্রতম আহলে বাইত আলাইহিমুস সালাম উনারা হচ্ছেন, যমীনবাসীদের জন্য তথা আসমান-যমীনসহ সমস্ত কায়িনাতবাসীর জন্য নিরাপত্তাদানকারী । সুবহানাল্লাহ! যখন আমার পবিত্রতম আহলে বাইত আলাইহিমুস সালাম উনারা যমীন থেকে বিদায় নিবেন তখন সমস্ত যমীন থেকে তথা কায়িনাত থেকে সমস্ত কিছুই বিলীন হয়ে যাবে। সুবহানাল্লাহ! (ফযায়িলুছ ছাহাবা লি আহমাদ ইবনে হাম্বল, শরহুল জামিউছ ছাগীর, কানযুল উম্মাল, আল মুস্তাদরাক লিল হাকিম)

পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা হচ্ছেন গোটা উম্মত উনাদের একমাত্র নিরাপত্তা তথা নাজাতদানকারী। সুবহানাল্লাহ!

যেমন- এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন-
عَنْ حَضْرَةْ سَلمَةَ بْنِ الأَكْوَع رَضِىَ اللهُ تَعَالى عَنْهُ قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ النُّجُومُ أَمَانٌ لِأَهْلِ السَّمَاءِ، وَأَهْلُ بَيْتِي أَمَانٌ لِأُمَّتِيْ.
অর্থ : হযরত সালমা ইবনে আকওয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন- আকাশের তারকারাজীসমূহ আসমানবাসীদের জন্য নিরাপত্তাদানকারী। আর আমার পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা আমার উম্মত তথা গোটা কায়িনাতবাসীর একমাত্র নিরাপত্তা দানকারী তথা নাজাত দানকারী। সুবহানাল্লাহ! (কানযুল উম্মাল)

হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম ও
আওলাদে রসূল আলাইহিমুস সালাম উনাদের
মুহব্বত মুবারক করলে গুণাহ ঝরে যায়। সুবহানাল্লাহ!
ইমাম আব্দুর রহমান আদ দামিশক্বী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার আউলিয়া আল্লাহি বাইনাল মাফহূমিছ ছূফী নামক কিতাবে এবং ইমাম হুয়াইযী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার তাফসীরু নূরিছ ছাক্বালাইন নামক কিতাবে উল্লেখ করেন,
مـحبة أهل البيت تـمحو الذنوب
অর্থ : পবিত্রতম আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের পবিত্রতম মুহব্বত মুবারকই সকল গুণাহ মিটিয়ে দেয় অর্থাৎ পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মুহব্বত মুবারক উনার মাধ্যমেই সকল গুণাহ মাফ হয়ে যায়, মর্যাদা বৃদ্ধি পায়। সুবহানাল্লাহ! (আউলিয়া আল্লাহি বাইনাল মাফহূমিছ ছূফী লি-আবদির রহমান আদ দামিশক্বী, তাফসীরু নূরিছ ছাক্বালাইন লিল হুয়াইযী, বাওয়ারিক্বুল হাক্বায়িক্ব)

পবিত্র আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারাই হচ্ছেন- হযরত নূহ আলাইহিস সালাম উনার কিস্তির ন্যায় নাজাতের একমাত্র কান্ডারী। সুবহানাল্লাহ!
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক করেন,
عن حضرة ابى ذر رضى الله تعالى عنه انه قال وهو اخذ بباب الكعبة سـمعت النبـى صلى الله عليه وسلم يقول الا ان مثل اهل بيتـى فيكم مثل سفينة حضرة نوح عليه السلام من ركبها نـجا ومن تـخلف عنها هلك.
অর্থ : “হযরত আবু যর গিফারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি পবিত্র কা’বা শরীফ উনার দরজা মুবারক ধরে বলেছেন, আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলতে শুনেছি, সাবধান! আমার হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা হলেন তোমাদের জন্য হযরত নূহ আলাইহিস সালাম উনার কিস্তি মুবারক উনার ন্যায়। উনার মধ্যে যে আরোহণ করবে, সে রক্ষা পাবে। সুবহানাল্লাহ! আর যে উনার থেকে পশ্চাতে থাকবে তথা উনাদের থেকে বিমুখ থাকবে সে হালাক বা ধ্বংস হবে। নাউযুবিল্লাহ!” (মুসনাদে আহমদ শরীফ)
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বর্ণিত হয়েছে,
عن حضرة ابـى ذر رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم الا ان مثل اهل بيتـى فيكم مثل سفينة حضرة نوح عليه السلام من ركبها نـجا و من تـخلف عنها هلك
অর্থ: সাবধান! নিশ্চয়ই আমার সম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মেছাল মুবারক হলো হযরত নূহ আলাইহিস সালাম উনার কিস্তি মুবারক উনার ন্যায়। যিনি তাতে আরোহণ করেছেন তিনি নাজাত পেয়েছেন; আর যে খিলাফ করেছে (আরোহণ করেনি) সে ধ্বংস হয়েছে। নাউযুবিল্লাহ! (মিশকাত শরীফ)
এ প্রসঙ্গে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
عن حضرة ابـى سعيد الـخدرى رضى الله تعالى عنه قال سـمعت رسول الله صلى الله عليه وسلم يقول انـما مثل اهل بيتـى مثل سفينة نوح عليه السلام من ركبها نـجا و من تـخلف عنها غرق انـما مثل اهل بيتـى فيكم مثل باب حطة فى بنـى اسرائيل من دخل غفر له
অর্থ : হযরত আবূ সাঈদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে ইরশাদ মুবারক করতে শুনেছি- ‘আমার পবিত্র আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের দৃষ্টান্ত মুবারক হচ্ছেন- হযরত নূহ আলাইহিস সালাম উনার কিস্তি মুবারক উনার ন্যায়। যে ব্যক্তি উহাতে আরোহন করবে সে মুক্তি পাবে। আর যে ব্যক্তি পিছনে থাকবে তথা উনাদের থেকে বিমুখ থাকবে সে নিমজ্জিত হবে। আর তোমাদের মাঝে আমার পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের উপমা হচ্ছেন বনূ ইসরাইলের ‘হিত্তাতুন’ উনার দরজার ন্যায় (ক্ষমার দরজার ন্যায়)। যে ব্যক্তি তথায় প্রবেশ করবে তাকে ক্ষমা করা হবে। সুবহানাল্লাহ! (হাকিম, তাবরানী, ফাদ্বাইলুছ ছাহাবা- আহমাদ ইবনু হাম্বল মুসনাদুশ শিহাব, জামিউল আহাদীছ, জামউল জাওয়ামি আও আলজামিউল কাবীর লিস সুয়ূতী, কানযুল উম্মাল)

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে