পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার মধ্যেই রয়েছে মুসলমান উনাদের দিক-নির্দেশনা


পবিত্র সূরা ফাতিহা শরীফ উনাকে বলা হয় উম্মুল কুরআন শরীফ। অর্থাৎ পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে যে ইলম মুবারক আছে, তাই সংক্ষেপে আছে পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার মধ্যে। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি পবিত্র এ সূরা শরীফ উনার ৫ ও ৬নং আয়াত শরীফে স্পষ্ট করে মুসলমান উনাদের দোয়া করতে বলেছেন, এভাবে-
“হে বারে ইলাহী, আমাদের সরল পথ প্রদর্শণ করুন। সে সমস্ত লোকের পথ যাদেরকে আপনি নিয়ামত দান করেছেন।”
এ পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় পবিত্র কালামুল্লাহ শরীফ উনার অন্যত্র ইরশাদ মুবারক হয়েছেন-
“মহান আল্লাহ পাক তিনি নিয়ামত দান করেছেন- নবী, ছিদ্দীক্ব, শহীদ, সলেহ উনাদেরকে।” (পবিত্র সুরা নিসা শরীফ: পবিত্র আয়াত শরীফ ৬৯)
অর্থাৎ নবী-রাসূল আলাইহিমুস সালাম এবং হযরত আউলিয়া কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের পথ চাওয়ার কথাই পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি নির্দেশ দিয়েছেন। সুবহানাল্লাহ!
আবার পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার শেষ পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে মহান আল্লাহ পাক তিনি আমাদের এভাবে দোয়া করতে বলছেন-
“হে বারে ইলাহী! আমাদের তাদের পথ দিবেন না, যারা গযবপ্রাপ্ত ও বিভ্রান্ত”।
এ পবিত্র আয়াত শরীফ উনার মধ্যে গযবপ্রাপ্ত ও বিভ্রান্ত বলতে ইবলিস শয়তান ও কাফির-মুশরিকদেরকে বোঝানো হয়েছে।
অর্থাৎ পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার মূল শিক্ষা হচ্ছে নবী-রাসূল আলাইহিমুস সালাম এবং হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের পথ গ্রহণ করা, উনাদের ছোহবত ইখতিয়ার করা, উনাদের অনুসরণ করা এবং কাফির মুশরিক তথা ইবলিস শয়তান থেকে পানাহ চাওয়া তথা তাদের পথ গ্রহণ না করা, তাদের অনুসরণ না করা।
উল্লেখ্য, বর্তমানে নবী-রাসূল আলাইহিমুস সালাম উনারা যেহেতু আর আসবেন না, তাই বর্তমানে মুসলমানদের হযরত আউলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ উনাদের কাছে যেতে হবে। কিন্তু দেখা যাচ্ছে মুসলমানরা হযরত আউলিয়ায়ে কিরামগণ উনাদের কাছে যায় না, উনাদের অনুসরণ করে না। উল্টো সারা দিন কাফির-মুশরিকদের অনুসরণ করে এবং তাদের পথ গ্রহণ করে। নাউযুবিল্লাহ!
এখানে বিষয়টি স্পষ্ট যে, বর্তমানে মুসলমানগণ পবিত্র উম্মুল কুরআন শরীফ তথা পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার শিক্ষা থেকে দূরে সরে গেছে এবং এ কারণেই এ যামানায় মুসলমানদের এ করুন অবস্থা। নাউযুবিল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে পবিত্র সূরা ফাতিহা শরীফ উনার থেকে শিক্ষা গ্রহণ এবং সে অনুসারে আমল করা তাওফীক দান করুন। আমীন!

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে