পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে- “নিশ্চয়ই সমস্ত আমল নিয়তের উপর নির্ভরশীল।”(বুখারী শরীফ)


খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি রহমান ও রহীম। উনার দয়া ও রহমত মুবারকের কোনো শেষ নেই। কোন বান্দা যদি মহান আল্লাহ পাক উনার সন্তষ্টির জন্যএকটি ছোট আমলও করে থাকে তখন মহান আল্লাহ পাক সেই বান্দার প্রতি সন্তষ্টি হয়ে তাকে এমন নিয়ামত দেন যা সে চিন্তাও করতে পারে নাই । তাই কোনো নেক আমল বাহ্যিকভাবে ছোট ও সহজ বলেই সে সম্পর্কে অবহেলা করা উচিত নয়।
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে এমন অনেক আমল ও শিক্ষার বর্ণনা পাওয়া যায়, যা করতে সহজ, কিন্তু এর জন্য রয়েছে বিশাল নিয়ামত। আর এমনই একটি বিষয় হলো- বিশুদ্ধ নিয়ত। অর্থাৎ যেকোনো কাজের আগে সঠিকভাবে নিয়ত করে নিতে হবে।নিয়ত অর্থ সংকল্প। এটি মনের বা অন্তরের সাথে সংশ্লিষ্ট একটি বিষয়। এতে নেই কোনো কষ্ট-ক্লেশ, শুধুমাত্র মহান আল্লাহ পাক উনার সন্তষ্টির জন্য করা।এই নিয়ত মু’মিন বান্দা-বান্দী উনাদের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সমস্ত কাজকেই নেকীর কাজে পরিণত করতে পারে।যেমন পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে- “নিশ্চয়ই সমস্ত আমল নিয়তের উপর নির্ভরশীল।”(বুখারী শরীফ)
অর্থাৎ প্রতিটি নেক আমলের প্রতিদান বিশুদ্ধ নিয়তের উপর নির্ভরশীল।মূলত, সমস্ত কাজে নিয়ত বিশুদ্ধ রাখা জরুরী। ইখলাছের সাথে কোনো সৎ কাজের জন্য পরিশুদ্ধ নিয়ত করলে কোনো কারণে এ কাজটি করতে না পারলেও শুধু নিয়তের কারণে ঐ কাজের উপর আমল করার সওয়াব পাওয়া যাবে। আবার অশুদ্ধ নিয়তের কারণে বড় ধরনের উত্তম ও নেক আমলেরও সামান্য মূল্য থাকবে না ।
তাই খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে সমস্ত নেক আমলের জন্য ইখলাছপূর্ণ ও বিশুদ্ধ নিয়তের তাওফীক দান করুন। (আমীন)

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে