পরিবেশ দূষণ ও যানজট থেকে এ শহর মুক্ত থাকে কখন?


কুরবানী আসলেই একটি অপশক্তি যানজট আর পরিবেশ দূষণের দোহাই দিয়ে থাকে। অথচ বিধর্মী-অমুসলিমদের পূজা-পার্বণ ছাড়াও সরকারী দলের মিছিল-মিটিং ইত্যাদির কারণে সারাবছর ঢাকা শহরে যানজট লেগে থাকে এবং পরিবেশ দূষণ হয়ে থাকে।
(১) বিধর্মীদের রথযাত্রা, মিছিল, সমাবেশ ও রাস্তা বন্ধ করে পূজামন্ডপ ঘিরেও যানজট হচ্ছে। অথচ প্রতিবছর পূজামন্ডপের সংখ্যা বাড়িয়ে হাটের সংখ্যা কমানো এবং দূরে সরানো হচ্ছে কোন্ যুক্তিতে?
(২) পহেলা বৈশাখে সারা বাংলাদেশের মুমূর্ষু রোগীদের পাঠানো স্থান ঢাকা মেডিকেল, পিজি হাসপাতালে ও বারডেমসহ গুরুত্বপূর্ণ হাসপাতালে আগত সবগুলো রাস্তাই ব্যারিকেড দিয়ে আটকানো থাকে, সেখানে অ্যাম্বুলেন্স চলা তো দূরের কথা, পিপড়াও হাটতে পারে না, তা নিয়ে মিডিয়া কেন প্রতিবেদন করে না? কুরবানী পশুর হাটের বিরুদ্ধে অপপ্রচারকারী তখন কেন মুখে কুলুপ এটে থাকে? তখন কি মানুষের দুর্ভোগ আর রোগীর কষ্ট হয় না?
(৩) রাজনৈতিক দলের মহাসমাবেশ, মিছিল, সংবর্ধনা ইত্যাদি করা হয় ব্যস্ত হাসপাতালগুলোর পাশে, সামনে। তখন অনবরত মাইক বাজানোর কারণে চরম দুর্ভোগে পড়েন সকল নগরবাসী। তখন কেন তার বিরুদ্ধে বলা হয়নি?
(৪) ঢাকা শহরের ভিতরে যত্রতত্র ময়লা আবর্জনা কি শুধু কুরবানীর সময়েই হয়ে থাকে? সারাবছরে যে জনগণ নাক মুখ চেপে রাস্তা দিয়ে হাটে তা কি কুরবানীর কারণে?
(৫) ঢাকার আশে পাশের নদ নদী মৃতপ্রায়। তা কি কুরবানীর কারণে?
(৬) হাজার হাজার কোটি টাকা খরচ করার পরেও হাতিরঝিল প্রকল্পে ময়লা আবর্জনা কি কুরবানীর কারণে?

Views All Time
1
Views Today
4
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে